সুন্দরবনে মৎস্য আহরণ ও ভ্রমণে তিন মাসের নিষেধাজ্ঞা

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০২:৩৬:২৯ পিএম

আ. মালেক রেজা, শরণখোলা (বাগেরহাট) : প্রজননসহ সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষায় আগামী ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সকল নদ-নদী ও খালে সব ধরনের মাছ আহরণ ও বিপননে নিষেধাজ্ঞা জারি করেছে বন ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়। ওই সময়ে সুন্দরবনে দেশি-বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করার পাশাপাশি বনে প্রবেশ করার সব ধরনের পাশ-পারমিট (অনুমতি) বন্ধ থাকবে বলে বনবিভাগ সূত্র জানায়।

বনবিভাগের তথ্য মতে, ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার আয়তনের সুন্দরবনে জলভাগের পরিমাণ ১ হাজার ৮ শত ৭৪.১ বর্গ কিলোমিটার। যা সুন্দরবনের মোট আয়তনের ৩১.১৫ ভাগ। ছোট-বড় মিলিয়ে সুন্দরবনের নদ-নদী ও খালের সংখ্যা ৪৫০। এসব খাল ও নদীতে ২১০ প্রজাতির সাদা মাছ, ২৪ প্রজাতির চিংড়ি, রপ্তানীযোগ্য বিশ্বখ্যাত শিলা কাঁকড়াসহ ১৪ প্রজাতির কাঁকড়া, ৪৩ প্রজাতির মালাস্কা ও ১ প্রজাতির লবষ্টার পাওয়া যায়। জুন থেকে আগস্ট এ তিন মাস সুন্দরবনের মাছের প্রজনন মৌসুম। এ সময়ে সুন্দরবনের নদী ও খালে থাকা মাছের ডিম ফুটে বাচ্চা আসে। তাই সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানসের (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে প্রতি বছর ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের সকল নদী ও খালে মাছ আহরণ বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. শহিদুল ইসলাম জানান, সরকারের বন ও পরিবেশ মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী এ পদক্ষেপ নেয়া হয়েছে।