শরণখোলায় বেড়িবাঁধে ফাঁটলে গাছপালা জমি নদীগর্ভে বিলীন

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০৬:১০:৩৫ এম

আ. মালেক রেজা, শরণখোলা (বগেরহাট) : বাগেরহাটের শরণখোলায় নির্মাণাধীন ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধে প্রায় ২০ ফুট এলাকা ধরে ফাঁটল দেখা দিয়েছে এবং পাশর্^বর্তী এলাকায় প্রায় ১০ কাঠা জমির গাছপালাসহ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বুধবার সন্ধ্যায় উপজেলার সাউথখালী ইউনিয়নের দক্ষিণ সাউথখালী গ্রামের আশার আলো মসজিদ সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় সিডর ও আয়লা বিধ্বস্ত মরণপুরী বলে খ্যাত সাউথখালীর গাবতলাবাসীর মধ্যে বাঁধের অস্তিত্ব নিয়ে সংশয় দেখা দিয়েছে।

সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অশনি’র প্রভাবে উপকূলীয় অঞ্চল বাগেরহাটের শরণখোলায় গত ২/৩ দিন গুড়ি গুড়ি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে বলেশ^র নদী উত্তাল হয়ে পড়ে। গত ১১ এপ্রিল সন্ধ্যায় ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধের সাউথখালী ইউনিয়নের গাবতলার আশার আলো মসজিদ এলাকার মূল বাঁধে ফাঁটল দেখা দেয় এবং গাবতলা এলাকার বাসিন্দা সবেদ আলীর গাছপালা সহ ১০ কাঠা জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

দক্ষিণ সাউথখালী গ্রামের ইউপি সদস্য জাকির হাওলাদার বলেন, উপজেলার সাউথখালীবাসীর প্রাণের দাবি ছিল টেকসই বেড়িবাঁধ। বাঁধ নির্মাণে সরকার প্রচুর বরাদ্দ দিলেও একটি স্বার্থান্বেষী মহলের কারসাজিতে বাঁধে মাটির পরিবর্তে বালু ব্যবহার করায় এ বাঁধে ফাঁটল দেখা দিয়েছে। অন্যদিকে নদী শাসন না করায় বাঁধের পাশ^বর্তী এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নুর-ই ইলম সিদ্দিকী জানান, তিনি বিষয়টি জেনেছেন। বেড়িবাঁধ প্রকল্পের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে।

সিইআইপি প্রকল্পের ফিল্ড ইঞ্জিনিয়ার রাকিবুল ইসলাম নাহিদ জানান, বেড়িবাঁধ ফাঁটলের ঘটনা শুনে বৃহস্পতিবার সকালে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন এবং তাৎক্ষণিকভাবে ফাঁটল মেরামত করা হয়েছে। নদী ভাঙ্গনের বিষয়টি বিশ^ ব্যাংকের প্রতিনিধিসহ উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

উল্লেখ্য, বিশ^ ব্যাংকের অর্থায়নে ২০১৬ সালের ২৬ জানুয়ারিতে শুরু হওয়া ২২০ কোটি টাকা ব্যয়ে সিইআইপি প্রকল্পের আওতায় প্রায় ৬২ কিলোমিটার দীর্ঘ টেকসই বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু হলেও পুরোপুরি কাজ সমাপ্ত করতে পারেনি সি.এইচ.ডাব্লিউ নামের চায়নার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।