ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ● ১২ কার্তিক ১৪২৮

সরস্বতী পূজা আজ

Published : Monday 15-February-2021 22:06:39 pm
এখন সময়: বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ১৮:৪১:৩৯ pm

নিজস্ব প্রতিবেদক : ‘জয় জয় দেবী চরাচর সারে/ কুচযুগ শোভিত মুকুতা হারে,/ বীণা রঞ্জিত পুস্তক হস্তে /ভগবতী ভারতী দেবী নমহস্ততে/ আজ মঙ্গলবার হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যারদেবী সরস্বতী পূজা। কাল বুধবার সমাপ্ত হবে পূজার সব আনুষ্ঠানিকতা। বিদ্যার দেবী সরস্বতীর আর্শিবাদে ও তাঁর কৃপায় বিদ্যা অর্জন করা যায়। জ্ঞান ও বাক্যদেবী তিনি। বিদ্যারদেবী সরস্বতীর পাদপমে পুষ্পাঞ্জলিতে দেবী খুশি হন। হিন্দু ধর্মাবলম্বী বিশেষ করে শিক্ষার্থী পূজারীরা দিনটি উদযাপন করে শ্রদ্ধাভরে। শিক্ষার্থী ভক্তবৃন্দ যখন দেবীর চরণে শ্রদ্ধা জানায়, তখন অন্তরে থাকে শক্তির মন্ত্র। বিদ্যারদেবী সরস্বতী পূজা আজ মঙ্গলবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ বাড়িতে ও মন্দিরে অনুষ্ঠিত হবে। বিশুদ্ধ পঞ্জিকা মতে আজ মঙ্গলবার পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। সকালে দেবীর প্রতিমা আনায়ন ও স্থাপন। সকাল ১০টায়। শুরু হবে পূজা ও ভক্তবৃন্দের মাঝে অঞ্জলি। পূজা শেষে ভক্তবৃন্দের মাঝে বিতরণ করা হবে প্রসাদ। সন্ধ্যায় মন্দিরে মন্দিরে অনুষ্ঠিত হবে সন্ধ্যারতি। তবে এবার করোনাকালীন সরস্বতী পূজায় সাংস্কৃতিক অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে।

পূজা শেষে অনেক প্রতিমা বিসর্জন দেয়া হবে, তবে বিদ্যারদেবী সরস্বতীর প্রতিমা বিসর্জন দেয় না। সব মিলিয়ে সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের বিশেষ করে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। বিদ্যারদেবী সরস্বতী পূজা হিন্দু সম্প্রদায়ের প্রায়ই বাড়িতে, সার্বজনীন মন্দিরে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা উদযাপন করে। যশোর শহরের উল্লেখযোগ্য স্থানগুলো হলো সরকারি এমএম কলেজ, ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, যশোর সরকারি সিটি কলেজসহ শহরও শহরতলীর বিভন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়াও বেজপাড়া পূজা মন্দির, যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশন, মাড়োয়ারি মন্দির, টিবি ক্লিনিকপাড়া সার্বজনীন পূজা মন্দিরে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা।

এদিকে, বিদ্যারদেবী সরস্বতী পূজা উপলক্ষে গতকাল যশোর শহরের কাপুড়িয়াপট্টিতে বসেÑ পূজার হাট, সকাল থেকে রাত অবধি হাটে চলে পূজার নানা উপকরণাদি বেচাকেনা। পূজা হাটে দেবী সরস্বতীর প্রতিমাও বেচাবিক্রি হয়। এছাড়া বেজপাড়া পূজা মন্দির ও মাড়োয়ারি পূজা মন্দির প্রাঙ্গণে ছিল দেবী সরস্বতী প্রতিমা ক্রেতার ভীড়। সব মিলিয়ে বিদ্যারদেবী সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।