ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ১৮ অক্টোবর , ২০২১ ● ২ কার্তিক ১৪২৮

যশোরে কোয়ারেন্টাইনে থাকা নারীদের দেখভালের দায়িত্বে নারীরাই

Published : Friday 21-May-2021 22:25:34 pm
এখন সময়: সোমবার, ১৮ অক্টোবর , ২০২১ ০০:১৬:৫৩ am

বিল্লাল হোসেন :
যশোরে ভারত ফেরত নারীদের নিরাপত্তায় আলাদা কোয়ারেন্টাইন করা হয়েছে। সেখানে দায়িত্ব পালন করবেন নারীরাই। খুলনায় কোয়ারেন্টাইনে থাকা এক নারী ধর্ষণের শিকারের পর এই সিদ্ধান্ত গ্রহণ করেছে জেলা প্রশাসন। এই তথ্য নিশ্চিত করে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জানান, বৃহস্পতিবার থেকে রেল রোডস্থ জয়তী সোসাইটি কেন্দ্রে আলাদা এই কোয়ারেন্টাইন চালু করা হয়।
সূত্র জানিয়েছে, খুলনায় প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সেন্টারে কোয়ারেন্টাইনে থাকা ভারত ফেরত এক নারীকে দুই দফা ধর্ষণের অভিযোগ ওঠে পুলিশের এ এস আই  মোখলেছুর রহমানের বিরুদ্ধে। ১৩ ও ১৫  মে রাতে তাকে ধর্ষণ করা হয় বলে ওই নারী ১৭ মে খুলনা সদর থানায় নারী নির্যাতন আইনে মামলা করেন।  পরে খুলনা মেট্রোপলিটন থানা পুলিশ অভিযান চালিয়ে এএসআই মোখলেছকে আটক করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে। এই ঘটনায় ওই নারী আত্মহত্যার চেষ্টাও করেন। ধর্ষণের ঘটনায় তোলপাড় শুরু হয়। বিষয়টি নিয়ে আলোচনা হয় করোনা প্রতিরোধ যশোর জেলা সমন্বয় কমিটির সভায়। আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হয় যশোরে নারীদের নিরাপত্তায় আলাদা কোয়ারেন্টাইন কেন্দ্র চালু করার।
যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, ভারতে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় গত ২৬ এপ্রিল থেকে দুই দেশের সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়। ভারতে আটকে থাকা বাংলাদেশিরা বিশেষ অনুমতি নিয়ে বেনাপোল ইমিগ্রেশন হয়ে দেশে ফিরছেন। জেলা প্রশাসন ভারত ফেরতদের বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠিয়ে দিচ্ছে। এদের মধ্যে নারীদের বিশেষ নিরাপত্তার জন্য আলাদা কোয়ারেন্টাইন কেন্দ্র খোলা হয়েছে। জেলা প্রশাসন কেন্দ্রটি পরিচালনা করবেন। ভারত থেকে যদি কোনো নারী একা আসলে নিরাপত্তার স্বার্থে তাকে আলাদা কোয়ারেন্টাইনে পাঠানো হবে। এছাড়া স্বজনদের সাথে ফেরা কোনো নারী যদি আতঙ্কগ্রস্ত থাকে তাহলে প্রশাসনকে জানালে তিনিও আলাদা ওই কোয়ারেন্টাইনে থাকার সুবিধা পাবেন।  জয়তী সোসাইটিতে চালু করা কোয়ারেন্টাইনে নারী পুলিশ সদস্যের সাথে সেখানকার নারী কর্মীরা দায়িত্ব পালন করবেন। এতে করে নারীরা বাড়তি নিরাপত্তা পাবে বলে তিনি মনে করেন। যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জানিয়েছেন, খুলনায় কোয়ারেন্টাইনে এক নারীকে ধর্ষণের অভিযোগের পর বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়। নারীদের নিরাপত্তার কারণে আলাদাভাবে কোয়ারেন্টাইন চালু করা হয়েছে। সেখানে পুরুষ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই কোয়ারেন্টাইনে থাকা নারীদের দেখভাল করবেন নারী কর্মীরা। যে কারণে অনাকাঙ্খিত ঘটনা থেকে রক্ষা করা সম্ভব হবে বলে মনে করছেন জেলা প্রশাসক।
উল্লেখ্য, গত ২৬ দিনে ভারতে আটকা পড়া ৩ হাজার ২শ’১৫ জন বাংলাদেশি বিশেষ অনুমোদন নিয়ে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে দেশে ফিরেছেন। এর মধ্যে ১ হাজার ৬শ’৮২ জনকে যশোরের ২৯টি হোটেলে ও বাকিদের খুলনা বিভাগের চার জেলার কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।