ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ● ১১ কার্তিক ১৪২৮

‌‌'খুলনা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে চাই

Published : Saturday 05-June-2021 21:48:36 pm
এখন সময়: মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ১৪:২৫:৩৬ pm

প্রেসবিজ্ঞপ্তি: শনিবার সকালে বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়নে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর শরীফ হাসান লিমন প্রমুখ।

নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়ের মতো একটি উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান একক চেষ্টায় সমৃদ্ধিলাভ করতে পারে না। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের বাইরের নানান শ্রেণি-পেশার মানুষ, সংগঠন ও প্রতিষ্ঠানের অবদান থাকে। সম্মিলিত প্রচেষ্টাই একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সাফল্যের পথে এগিয়ে যায়। আর বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি বৃদ্ধিতে, দেশ-বিদেশে তার সুনাম, সম্মান ও সাফল্যের সংবাদ ছড়িয়ে দিতে সাংবাদিকবৃন্দ অনন্য ভূমিকা পালন করে থাকেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের শুরু থেকে আপনারা যথাযথভাবে সে দায়িত্ব পালন করে চলেছেন। এজন্য আমি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আপনাদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানাই। খুলনা বিশ্ববিদ্যালয়কে উৎকর্ষের অভিলক্ষ্যে এগিয়ে নিতে সব সময় আপনাদের পরামর্শ, সুচিন্তিত মতামত ও ভাবনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি।

প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩১ হাজার। বর্তমানে ৩২ লাখ যা ২০২৬ সালে ৪৬ লাখে উপনীত হবে। উন্নয়নশীল দেশ হিসেবে বর্তমান সরকারের ধারাবাহিক প্রচেষ্টায় উচ্চশিক্ষার বিস্তারে সাফল্য অনেক। কিন্তু উচ্চশিক্ষার গুণগত মান নিয়ে এখন সরকারসহ সবক্ষেত্রেই আলোচনা হচ্ছে। শিক্ষা যেন সনদ কেন্দ্রিক না হয়ে জ্ঞান কেন্দ্রিক হয়, জ্ঞানের প্রসার ও উদ্ভাবনভিত্তিক হয় এটাই আমাদের কাম্য। উচ্চশিক্ষায় গুণগতমান অর্জন ছাড়া কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়-এ বাস্তবতা আমরা উপলব্ধি করছি এবং সেই লক্ষ্যেই সরকারের পরিকল্পনা প্রসারিত হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে এর নেপথ্যশক্তি হচ্ছে শিক্ষা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে সূচিত অগ্রযাত্রা অব্যাহত থাকলে শিক্ষিত জাতি গঠনের অভীষ্টলক্ষ্য পূরণ হবে, সাথে সাথে দেশ সমৃদ্ধির পথে আরও এগিয়ে যাবে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়িত হবে। সবশেষ তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অভিযাত্রার পরিকল্পনা এবং গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে সাংবাদিকদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

মতবিনিময় সভায় সাংবাদিকদের পক্ষ থেতে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে এবং শৃঙ্খলা ধরে রাখতে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভাইস-চ্যান্সেলর বলেন, আমি নিশ্চয়তা দিয়ে বলতে পারি- আমার মেয়াদে কোনো শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী প্রতিহিংসার শিকার হবে না এবং কোনো অনিয়ম-দুর্নীতি আমাকে স্পর্শ করতে পারবে না। আমি সবার সহযোগিতা নিয়েই বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে চাই।



আরও খবর