ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ২৫ অক্টোবর , ২০২১ ● ৯ কার্তিক ১৪২৮

সকল শিক্ষার্থীর ইউনিক আইডি তৈরি আগামী মাসে

Published : Thursday 16-September-2021 21:49:17 pm
এখন সময়: সোমবার, ২৫ অক্টোবর , ২০২১ ০৪:২৫:১৮ am

যশোরে পাবে মাধ্যমিক ও মাদ্রাসার ৪ লাখ শিক্ষার্থী

মিরাজুল কবীর টিটো : যশোর জেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার ৪ লাখ শিক্ষার্থীকে দেয়া হবে ইউনিক আইডি। এটি হচ্ছে জাতীয় ভোটার পরিচয়পত্রের মতো একটি কার্ড। ওই আইডিতে শিক্ষার্থীদের ব্যক্তি ও একাডেমিক জীবনের সকল তথ্য থাকবে। ইউনিক আইডির মাধ্যমে শিক্ষার্থীর সম্পর্কে সকল তথ্য জানা যাবে বলে জানিয়েছেন যশোর জেলা শিক্ষা অফিসার একেএম গোলাম আযম। আগামী মাস থেকে ইউনিক আইডি তৈরির কাজ শুরু করা হবে বলে তিনি জানান।

ইউনিক আইডি প্রদানের লক্ষ্যে যশোরে ইতোমধ্যে শুরু হয়েছে শিক্ষার্থীদের প্রোফাইল ও ডাটাবেজ প্রণয়নের প্রাথমিক কাজ। প্রধান শিক্ষক,মাদ্রাসার অধ্যক্ষ ও কম্পিউটার শিক্ষকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা চলছে। বাংলাদেশ ব্যুরো অব এডুকেশন ইনফরমেশন ও ইন্টারডিস্ট্রিক (ব্যানবেজ) এর ব্যবস্থাপনায় ও যশোর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে যশোর আব্দুস সামাদ মেমোরিয়াল একাডেমিতে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে শিক্ষকরা ইউনিক আইডি প্রদানের লক্ষে শিক্ষার্থীদের প্রোফাইল ও ডাটাবেজ প্রণয়নের তৈরির কাজ শুরু করবে।

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম কামরুজ্জামান জাহাঙ্গীর জানান, ভোটার হওয়ার সময় বাবা মা তার ছেলেমেয়ের তথ্য দিতে অনেক সময় ভুল করেন। পরে সংশোধনের জন্য সমস্যায় পড়তে হয়। কিন্তু একজন শিক্ষার্থীর ইউনিক আইডি থাকলে একজন শিক্ষার্থী তার যাবতীয় সঠিক তথ্য দিয়ে ভোটার হতে পারবে। ভুল হওয়ার কোন আশঙ্কা থাকে না। এটা শিক্ষার্থীদের জন্য ভালো। একই কথা জানান আব্দুস সামাদ মেমোরিয়াল একাডেমির প্রধান শিক্ষক সৈয়দ মিজানুর রহমান। নিউটাউন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া শিরিন জানান, শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান করলে শিক্ষার্থীরা উপকৃত হবে। যে জায়গা বা কাজে ওই আইডির মাধ্যমে শিক্ষার্থী সঠিক তথ্য পাওয়া যাবে। তার ঠিকানা,বাবা মায়ের নাম, কোন ক্লাসে পড়ে ইত্যাদি তথ্য পাওয়া যাবে।

এব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম গোলাম আযম বলেছেন, এ বছরেই সকল শিক্ষার্থীকে ইউনিক আইড প্রদান করা হবে। শিক্ষকরা প্রশিক্ষক শেষে শিক্ষার্থীদের প্রোফাইল ও ডাটাবেজ প্রণয়নের তৈরির কাজ শুরু করবেন।