ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ● ১২ কার্তিক ১৪২৮

শরণখোলায় বন্ধ করাতকল চালুর দাবিতে মানববন্ধন

Published : Sunday 12-September-2021 21:52:06 pm
এখন সময়: বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ১৯:০৮:৫৭ pm

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : বিদ্যমান করাতকল আইন সংশোধন ও ন্যূনতম দূরত্ব পাঁচ কিলোমিটার সীমানা নির্ধারণ ও বন্ধ করাত চালুর দাবিতে মানববন্ধন করেছে বাগেরহাটের শরণখোলা উপজেলা করাতকল মালিক ও শ্রমিক সমিতি। রোববার বেলা  ১১টায় শহীদ মিনার চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, শরণখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দিন আকন শান্ত, রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন।

উপজেলা করাতকল মালিক সমিতির সভাপতি ও আওয়ামী লীগ নেতা আবুল হোসেন নান্টু জানান, দীর্ঘদিন ধরে চলমান করাতকলগুলো হঠাৎ বন্ধ করে দেয়ায় এলাকার ঘরবাড়ি তৈরি, নৌযান তৈরি ও মোরামত ও জ¦ালানি চাহিদা পূরণসহ বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। এছাড়া করাত কলে কর্মরত শ্রমিকরা কাজ হারিয়ে বেকার হবার কারণে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

করাতকল মালিক আলহাজ্জ এম সাইফুল ইসলাম খোকন বলেন, দীর্ঘদিন করাতকলগুলো বন্ধ থাকার কারণে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। তাই মালিক ও শ্রমিকদের কথা বিবেচনা করে বিদ্যমান করাত কল আইন সংশোধন করে পাঁচ কিলোমিটার সীমানা নির্ধারণ করে পুনরায় চালু করার ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, সুন্দরবন থেকে ১০ কিলোমিটারের মধ্যে করাত কল স্থাপনের বিধান না থাকলেও সুন্দরবনের শরণখোলা রেঞ্জ সংলগ্ন ১০ কিলোমিটারের মধ্যে দীর্ঘদিন ধরে প্রায় ৪২টি করাতকল চালু রয়েছে। বনবিভাগ ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযান চালিয়ে তা বন্ধ করে দেয় এবং তা প্রায় একমাস ধরে বন্ধ রয়েছে। এ কারণে প্রায় পাঁচ শতাধিক শ্রমিক ও তার পরিবার মানবেতর জীবন যাপণ করছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ সামছুল আরেফিন বলেন, সংরক্ষিত বনাঞ্চলের দশ কিলোমিটারের মধ্যে করাত কল বা কোনো প্রকার মিল, কলকারখানা স্থাপন সম্পূর্ণ নিষিদ্ধ। তাই বন ও করাতকল আইনের বিধি ভঙ্গ করে দীর্ঘদিন ধরে সুন্দরবন সংলগ্ন এলাকার মধ্যে অবৈধভাবে গড়ে ওঠা করাতকলগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খাতুনে জান্নাত বলেন, সরকারি বিধি অনুযায়ী সুন্দরবন থেকে ১০ কিলোমিটারের মধ্যে কোনো করাত কল স্থাপন করা যাবেনা। তবে যাদের করাতকল স্থাপনের অনুমতি রয়েছে তারা ১০ কিলো মিটারের বাইরে চালু করতে পারবেন।



আরও খবর