ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ১৮ অক্টোবর , ২০২১ ● ২ কার্তিক ১৪২৮

বাগেরহাটে নমুনা সংগ্রহকারী যাবে বাড়িতে বাড়িতে

Published : Tuesday 15-June-2021 21:58:06 pm
এখন সময়: সোমবার, ১৮ অক্টোবর , ২০২১ ০১:১২:০৬ am

বাগেরহাট প্রতিনিধি : মোংলাসহ বাগেরহাটের সর্বত্র করোনা সংক্রমণ বেড়ে চলায় বাগেরহাটের-২ আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়ের ব্যতিক্রমধর্মী উদ্যোগে মঙ্গলবার সকাল থেকে ২টি গাড়িতে করে বাড়িতে-বাড়িতে গিয়ে র‌্যাপিট এন্টিজেন পরীক্ষার নমুনা সংগ্রহ শুরু করেছে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরা। ‘হটলাইনে ফোন করি নমুনা সংগ্রহকারী যাবে আপনার বাড়ি’ এই স্লোগানকে সামনে রেখে দুটি হটলাইন নম্বরে (০১৯২০-৯২২২২৯ ও ০১৪০০-৩০৫৪০৫) ফোন পেয়েই প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরা গাড়িতে করে দ্রুত ছুটে যাচ্ছেন করোনার উপসর্গ থাকা লোকজনের বাড়িতে। 

এদিকে বাগেরহাটে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন করে নমুনা পরীক্ষায় আরও ৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ জনের। জেলায় সংক্রমণের হার দাঁড়িয়েছে ৪০ শতাংশে। তিন সপ্তাহের চলমান কঠোর বিধি নিষেধের ২০তম দিনে এসেও কমছে না মোংলায় কনোরা আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার মোংলায় র‌্যাপিট এ্যন্টিজেন পরিক্ষায় নতুন করে ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মোংলায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৫০ শতাংশ। 

মঙ্গলবার সকাল বাগেরহাট সদর হাসপাতালে বাড়িতে-বাড়িতে গিয়ে র‌্যাপিট এন্টিজেন পরীক্ষা কার্যক্রমের উদ্ধোধন করেন, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। অনুষ্ঠানে বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক, সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভূইয়া হেমায়েত উদ্দিন, সদর উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, স্বাধিনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মোর্শারফ হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উদ্ধোধনের পর-পরই বাগেরহাটের করোনা সংক্রমিত মোংলা, রামপাল, শারখোলা, মোরেলগঞ্জ ও সদর উপজেলায় দুটি গাড়ীতে করে বাড়িতে-বাড়িতে গিয়ে করোনার র‌্যাপিট এন্টিজেন পরীক্ষার নমুনা সংগ্রহ শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির জানিয়েছেন, এমপি শেখ তন্ময়ে উদ্যোগে স্বাস্থ্য বিভাগের সার্বিক সহযোগিতায় বাড়িতে-বাড়িতে গিয়ে র‌্যাপিট এন্টিজেন পরিক্ষার মাধ্যমে জেলায় করোনার ঊর্ধ্বগতি দ্রুত নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা সম্ভব হবে।

বাগেরহাট জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যমতে, জেলায় এপর্যন্ত নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৩৩৮ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫৮ জনের। এখন সরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৪ জন, বাকিরা হোম আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে।