ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ● ১১ কার্তিক ১৪২৮

ফিরোজ ইকবালের কর্মময় দেখানো পথ তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবে : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

Published : Tuesday 27-July-2021 21:58:20 pm
এখন সময়: মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ১৫:৩৫:৪৮ pm

এম আলমগীর, ঝিকরগাছা: যশোর জেলা আওয়ামী লীগের সদ্য বিদায়ী কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ যশোর জেলা শাখার সহসভাপতি এবং যশোর নাগরিক আন্দোলনের অন্যতম সদস্য মরহুম ফিরোজ ইকবালের স্মরণে এক ভার্চুয়াল শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

গত দুই দিনব্যাপী এ ভার্চুয়াল শোকসভায় প্রধান অতিথি হিসেবে ফিরোজ ইকবালের জীবনের উপর স্মৃতিচারণ করেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। সম্মানিত আলোচক ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, যশোর-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, প্রতিমন্ত্রীর সহধর্মিনী ও নারীনেত্রী  তন্দ্র ভট্টাচার্য্য,  কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও মরহুমের ভ্রাতুষ্পুত্র কৃষিবিদ হাসানুজ্জামান কল্লোল, ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মরহুমের ভাইয়ের স্ত্রী মিসেস মোমেনা খাতুন, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের প্রাক্তন এমডি ও মরহুমের বাল্যবন্ধু জাকারিয়া মিলন, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, নাগরিক আন্দোলন আহবায়ক মাস্টার নুরজালাল, কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড ইলাহদাদ খান, সাবেক পৌর মেয়র এডভোকেট মোঃ ইসহাক, রাজনীতিবিদ অ্যাডভোকেট জহুর আহমেদ, বাবু প্রণব ধর, বীর মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেন বাবু, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান খোকন টুকুন, কলামিস্ট মিজানুর রহমান মিজান, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যক্ষ হারুন-অর-রশিদ, জেলা উদীচী ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান মজনু ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুকুমার দাস, হুমায়ুন কবীর কবু, অ্যাডভোকেট মুজিব উদ্দৌলা সরদার কনক, শেখ আতিকুর রহমান বাব, কাজী বর্ণ উত্তম, জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আসাদুজ্জামান মিঠু, নাগরিক আন্দোলন কমিটির নেতা মাসুদ মিঠু। মরহুমের জীবনী পাঠ করেন কাজী শাহেদ নেওয়াজ।

মরহুমের পরিবারের পক্ষ থেকে বড় বোন নার্গিস সাত্তার, বড় জামাতা প্রকৌশলী ফিরোজ আল মামুন বিপ্লব ( সিডনি-অস্ট্রেলিয়া), বড় মেয়ে মাসুমা ইকবাল সোমা (সিডনি-অস্ট্রেলিয়া), মরহুমের শ্যালক মহিদুল ইসলাম স্বপন, মরহুমের শালা বউ ফারদিনা ইসলাম এ্যানি, মরহুমের ভগ্নিপতি প্রকৌশলী সাইফুল ইসলাম, মরহুমের ভাগ্নে জামাতা শামসুল আলম, মরহুমের ভাগ্নি শিশু বিশেষজ্ঞ ডাক্তার মুনিয়া ভার্চুয়াল সভায় অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মরহুমের নাতি ওমর এবং অস্ট্রেলিয়া থেকে দোয়া পরিচালনা করেন নাতনি যুনাইরাহ সেহরিশ।

ভার্চুয়াল স্মরণসভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু ও আক্তার ইকবাল টিয়া এবং সঞ্চালনায় ছিলেন, যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য ও মরহুমের শ্যালক অ্যাড. মনিরুল ইসলাম মনির ও হেলালুল ইসলাম হেলাল।

শোকসভার প্রধান অতিথি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ফিরোজ ইকবালের কর্মময় জীবনের আলোচনা করতে দিয়ে বলেন, তিনি সারা জীবন তার কাজের মাধ্যমে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক  সমতাভিত্তিক মানবিক সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করে গেছেন। তিনি তার কর্মের মাঝেই বেঁচে থাকবেন। তিনি সব সময় স্বাধীনতার পক্ষে কাজ করে গেছেন। সৎভাবে জীবন পরিচালিত করে গেছেন। তার দেখানো পথ তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয়-অনুসরণীয় হয়ে থাকবে। এতে তরুণ প্রজন্ম উৎসাহিত হবে।

অন্যান্য বক্তারা বলেন, ফিরোজ ইকবাল বাংলাদেশের ব্যাংকিং খাতের বিভিন্ন অনিয়ম অব্যবস্থাপনার বিরুদ্ধে  আজীবন সোচ্চার ছিলেন। ব্যাংকিং খাতের দূনীর্তির সাথে তিনি কোনোদিন আপোস করেননি। আপোস না করার কারণে তাকে বারবার শাস্তিমূলক বদলি হয়েছে। প্রমোশন বন্ধ করা হয়েছে। নীতি ও আদর্শের প্রশ্নে তিনি কারও সাথে আপোস করেননি। যে কারণে তিনি সেচ্ছায় চাকুরি থেকে অবসর নিয়েছিলেন।



আরও খবর