ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ● ১২ কার্তিক ১৪২৮

দুর্বৃত্তদের রোষানলে পড়ে ভেঙে গেলো কৃষকের স্বপ্ন

Published : Wednesday 11-August-2021 22:15:30 pm
এখন সময়: বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ২২:৫৬:০০ pm

ফুলতলা (খুলনা) প্রতিনিধি: খুলনার বরণপাড়া গ্রামের আকবর আলী মোল্যার পুত্র সিরাজ মোল্যা (৩২) গত বছর বাড়ির অদূরে বিলডাকাতিয়ায় ৪ বিঘা জমিতে মৎস্য ঘের ও ঘেরের পাড়ে সবজির আবাদ শুরু করেন। এ বছর ঘেরে চারা মাছ চাষের পাশাপাশি ঘেরের তিন পাড় জুড়ে লাউ গাছ ও শসা চারা লাগিয়েছেন। তার স্বপ্ন ছিল সবজি বিক্রি করেই পৈত্রিক ঋণ শোধ করে ঘরের কাজ করবেন। বুধবার সকালে ঘের পাড়ে শসা তুলতে গিয়ে দেখেন ধরন্ত ৮৬ মাদা লাউ গাছ ও ৮৪ মাদা শসা গাছ মাটির এক ইঞ্চির উপর থেকে কেটে দেয়া হয়েছে। পূর্ব রাতের কোন এক সময়ে দুর্বৃত্তরা তার স্বপ্ন ভেঙে দিয়েছে।

কৃষক সিরাজ মোল্যা ৩ ভাইয়ের মধ্যে কনিষ্ঠ। দুই বছর পূর্বে পারিবারিকভাবে সবাই পৃথক হলে সিরাজ মোল্যা ৪ বিঘা জমিতে মৎস্য ঘের কেটে চারা মাছের চাষ শুরু করেন। গত বৎসর সব খরচ মিটিয়ে তার লাভ থাকে ২ লাখ টাকা। এ টাকা দিয়ে তিনি পারিবারিক ধার দেনার আংশিক পরিশোধ করেন। কিন্তু তার এ সফলতায় ঈর্ষান্বিত আপনজনরা। এ মৌসুমে ঘেরে চারা মাছ ছাড়ার পর তিন পাড়ে লাউ ও শসার আবাদ করেন। ইতোমধ্যে শসা বিক্রি শুরু করেছেন। গাছে লাউ এর জালি পড়তে শুরু হয়েছে। ঘের পাড়ের সবজি দেখে কৃষক সিরাজ মোল্যাও স্বপ্ন দেখা শুরু করেন। তার এবারের স্বপ্ন ছিল পারিবারিক ধার দেনা পরিশোধ করে ঘরের কাজ শুরু করা। কিন্তু অজ্ঞাত দুর্বৃত্তরা মধ্যরাতে তার সে স্বপ্ন ভেঙে চুরে ধুলিস্যাত করে দিল।

সিরাজ মোল্যা বলেন, বুধবার ভোরে তার বড় ভাই আলমাজ মোল্যা ও কর্মচারি জিয়া ঘের পাড়ে শসা তুলতে গিয়ে দেখেন সব শসা গাছ ও লাউ গাছ গোড়া থেকে কাটা। পূর্বের রাতের কোনো এক সময় পরিকল্পিতভাবে সব গাছ কেটে ফেলা হয়েছে। খবর পেয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নাজমুস সাকিব শাহিন ও উপসহকারী কৃষি কর্মকর্তা আল মামুন হাওলাদার ঘটনাস্থল পরিদর্শন করেন। ক্ষতির পরিমান ২ লক্ষাধিক টাকা জানিয়ে অবিলম্বে দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। থানা পুলিশও ঘটনাস্থল পরিদর্শন করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় মামলার প্রস্তুতি চলছিল।   



আরও খবর