ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ শুক্রবার, ১৭ সেপ্টেম্বর , ২০২১ ● ২ আশ্বিন ১৪২৮

জলাভূমিতে ঝুলছে সবুজ স্বপ্ন

Published : Tuesday 14-September-2021 21:42:15 pm
এখন সময়: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর , ২০২১ ১৩:৩৬:২০ pm

সিরাজুল ইসলাম, কেশবপুর : কেশবপুরে মাছের ঘের ভেড়ির উপরে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে সফলতা পেয়েছে বিল খুকশিয়া পাড়ের শতাধিক কৃষক।

কেশবপুর উপজেলার সুফলাকাটি ইউনিয়নের খুকশিয়ার বিলটি ৮০ ও ৯০ দশকে ছিলো জলাবদ্ধ। প্রায় ২০ বছর স্থায়ীভাবে জলাবদ্ধতার কারণে এলাকার কৃষকের অর্থনৈতিক মেরুদণ্ড একেবারে ভেঙে পড়ে। ২০০০ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড শ্রীনদীতে টাইডাল রিভার ম্যানেজমেন্ট (টিআরএম) প্রকল্পের আওতায় নিয়ে বিলটির জলাবদ্ধতা দূর করে। কপালিয়া, শানতলা, ময়নাপুর, কাঁকবাধাল, ডহুরী এলাকার কৃষক বিলটিতে মাছের ঘের তৈরি করে মাছ চাষের আওতায় নিয়ে জলাবদ্ধতা বিলকে অর্থকারী বিলে পরিণত করে।

কেশবপুর উপজেলা সদর হতে প্রায় ২০ কিলোমিটার দূরে শ্রীনদীর পাড়ে খুকশিয়ার বিলটি অবস্থিত। বিল এলাকার কৃষক এ বছর মাছের ঘেরের ভেড়ির উপর প্রথমবার গ্রীষ্মকালীন তরমুজ চাষ শুরু করেছে। শতাধিক কৃষক ২৫৪ বিঘা জমিতে তরমুজ চাষ করে তারা আশাতীত সফলতা ও ফলন পেয়েছে। কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তর ও উপজেলার উপ-সহকারী কৃষি অফিসারদের সার্বিক ব্যবস্থা ও তদারকিতে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে তাতে বাম্পার ফলন হয়েছে। তারা ব্যাপক লাভবান। কৃষক ওলিয়ার রহমান জানান এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় আমাদের তরমুজ ক্ষেতে ব্যাপক তরমুজ হয়েছে। ঘেরের পানিতে মাছের চাষ আর ঘরের ভেড়িতে পানির উপরে তরমুজরে চাষে বাম্পার ফলন হয়েছে। তরমুজ চাষের খরচ খুব কম। পানির উপরে শত শত তরমুজ ঝুলে রয়েছে। সে এক নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্যের সৃষ্টি হয়েছে। গ্রীষ্মকালীন তরমুজ খেতে একেবারে মৌসুমে তরমুজের মতো। প্রতিদিন ক্ষেতের তরমুজ চাষ দেখতে শত শত কৃষক মাছের ঘেরের ভেড়ির উপর আসে। আমাদের তরমুজ এলাকার চাহিদা মিটিয়ে দেশের রাজধানী ঢাকা,আমাদের বিভাগীয় শহর খুলনাসহ দেশের বিভিন্ন জেলায় রফতানি হচ্ছে। কৃষক সিদ্দিকুর রহমান জানান প্রথমবার গ্রীষ্মকালীন তরমুজের বাম্পার ফলন হয়েছে। আগামীতে আরো বেশি জমিতে তরমুজের চাষ করা হবে।

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এমএম আরাফাত হোসেন, উপজেলা কৃষি অফিসার ঋতুরাজ সরকার  ইতোমধ্যে গ্রীষ্মকালীন ঘেরের পাড়ে তরমুজের আবাদ পরিদর্শন করায় কৃষকরা আরো উৎসাহীত হয়ে উঠেছে।

এ ব্যাপারে কেশবপুর উপজেলা কৃষি অফিসার ঋতুরাজ সরকার বলেন এ বছর বিল খুকশিয়ায় ঘরের ভেড়ির উপর পরীক্ষামুলক প্রাথমিক ভাবে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে কৃষক ব্যাপক সফলতা পেয়েছে। আগামীতে আরো অধিক পরিমাণ জমিতে তরমুজ চাষের কৃষকদের সার্বিক ব্যবস্থা ও সহায়তা করা হবে।



আরও খবর