ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ শুক্রবার, ১৭ সেপ্টেম্বর , ২০২১ ● ২ আশ্বিন ১৪২৮

খুবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

Published : Tuesday 14-September-2021 20:41:52 pm
এখন সময়: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর , ২০২১ ১২:৩৩:১১ pm

প্রেসবিজ্ঞপ্তি: খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের আয়োজনে ১৪ সেপ্টেম্বর থেকে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সকাল ১০টায় ভার্চুয়ালি সম্মেলনের উদ্বোধন করেন সম্মেলনের প্যাট্রন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনী চিন্তা-ধারণা আদান-প্রদান হবে। বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে বাংলাদেশের আইসিটি-ইসিই শিক্ষা ও গবেষণা খাতে ভূমিকা পালন, ইন্ডাস্ট্রি-বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধিকতর সংযোগ সাধন ও কোলাবরেটিভ কার্যক্রম গ্রহণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা-উদ্ভাবনা ইন্ডাস্ট্রিজে প্রয়োগ ও বাস্তবায়নের মাধ্যমে এ খাতের অভীষ্ট অর্জন এবং বিশ্বের আইসিটি সংশ্লিষ্ট গবেষকদের একটি শক্তিশালী প্ল্যাটফর্ম গড়ে তুলে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় সম্ভব হবে।

সম্মেলনের অর্গানাইজিং কমিটির সদস্য-সচিব খুবির ইসিই ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোঃ শামীম আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা বেগম, জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাশানোরি হানাওয়া, আইইইই’র নবনির্বাচিত সভাপতি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) প্রফেসর ড. মশিউল হক এবং খুবির ইসিই ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ ইসমত কাদির। স্বাগত বক্তব্য রাখেন খুবির ইসিই ডিসিপ্লিনের শিক্ষক ও অর্গানাইজিং কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইসিই ডিসিপ্লিনের প্রভাষক ইতু পোদ্দার।

উল্লেখ্য, এবারের সম্মেলনে বিশ্বের ১৬টি দেশ এবং বাংলাদেশের ২০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। সম্মেলনের টেকনিক্যাল সেশনে ১২৩টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে আশা করা যাচ্ছে।



আরও খবর