ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ১২ এপ্রিল , ২০২১ ● ২৯ চৈত্র ১৪২৭

করোনায় ভয় নেই, বাজারে মানবঢেউ, সড়কে জট

Published : Sunday 04-April-2021 22:04:49 pm
এখন সময়: সোমবার, ১২ এপ্রিল , ২০২১ ১৩:১৯:১৪ pm

মিরাজুল কবীর টিটো : যে করোনা প্রতিরোধে লকডাউন ঘোষণা সেই করোনার ভয়কে উপেক্ষা করে গতকাল বাজারে নামে মানব ঢেউ। মুখে মাস্ক নেই, হাতে বাজারের ব্যাগ উদ্দেশ্য লকডাউন মোবাবেলা। সামর্থবানেরা দোকানে দোকানে যেয়ে কিনছেন কয়েক মাসের খোরাক। কম আয়ের মানুষেরাও কিনেছেন সাধ্যমত। যেন ঈদের আগের রাতের বাজার। ভীড় আর ভীড়। দেশে করোনা মাহমারি আছে এটা বোঝার উপায় ছিল না। শহরের প্রতিটি রাস্তায় ছিল তীব্র জট। এদিকে লকডাউনে দোকানপাট খোলা রাখার দাবিতে আন্দোলন করেছেন। তবে প্রশাসন ব্যবসায়িদের জানিয়ে দিয়েছে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী যশোরে লকডাউন কার্যকর করা হবে। সন্ধ্যায় জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরে মাইকিং করা হয়েছে।

গত মার্চ মাসের শেষের দিকে সারাদেশে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ বইছে। প্রবল ঢেউয়ের চেয়ে ২য় ঢেউ আশান্ত বেশি, মৃত্যুও বেশি।  মানুষের জীবনের সুরক্ষা দিতে সরকার লকডাউনের ঘোষণা দেয়। কিন্তু যশোরের মানুষ নিজেদের সুরক্ষার কথা ভুলে যেয়ে  লকডাউনের পূর্বপ্রস্তুতি নিতে বাজারে ছোটে। করোনাভাইরাসে উপেক্ষা করে স্বাস্থ্যবিধি না মেনে বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনানাটা করেছে। মাসুম হোসেন নামে এক ব্যক্তি জানান লকডাউনের কারণে বাইরে বের হলে সমস্যা হবে। আগেই বাজার করে নিলাম।

মানুষের ভীড়ে শহরের প্রায় সকল রাস্তায় সারদিনই লেগেছিল যানজট। তীব্র জটে নাকাল ছিল বাসিন্দারা। 

এদিকে মানুষ যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সে লক্ষে প্রচারনা চালিয়েছেন শহরের বড়বাজার ব্যবসায়ী মালিক সমিতির নেতৃবৃন্দ। নিজে মাস্ক পরুন অন্যকে মাস্ক পরায় উৎসাহিত করুন স্লোগানকে সামনে রেখে তারা এ প্রচারণা চালিয়েছেন। উপস্থিত ছিলেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, বড়বাজার ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি মীর মোশাররফ হোসেন বাবু, ছিট কাপড় ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি বিশ^নাথ দত্ত, সাধারণ সম্পাদক শাহাজান কবীর শিবলু, হাট চান্নি শাড়ি কাপড় ব্যবসায়ী মালিক সমিতির মুজিবর রহমান, কোকারিজ ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি আব্দুর রহিম প্রমুখ। ব্যবসায়িরা তাহলে স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলা রাখার দাবি জানান। যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জানান কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী যশোরে লকডাউন কার্যকর করা হবে। সকল প্রস্তুতি নেয়া হয়েছে । শপিংমল বন্ধ থাকবে।

বড়বাজার ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি সভাপতি মীর মোশাররফ হোসেন বাবু জানান যদি জেলা প্রশাসক মার্কেট খোলার অনুমোতি না দেন তাহলে আমাদের আর্থিক ক্ষতি হলেও আমরা মেনে নেবো। সরকার আমাদের ভালোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে। সন্ধ্যায় যশোর জেলা প্রশাসনের করা মাইকিংয়ে বলা হয়েছে করোনা ভাইরাসের সংক্রমন রোধে সরকারি ভাবে লকডাউন ঘোষণা করা হয়েছে। প্রয়োজন ছাড়াই কেউ বাইরে বের হবে না। তাহলে আইন গত ব্যবস্থা নেয়া হবে।

 



আরও খবর