কবিয়াল তাঁরক গোঁসাইয়ের তিরোধান দিবস স্মরণে দুদিনের অনুষ্ঠান

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০১:৪১:০১ পিএম

মাহফুজুল ইসলাম মন্নু , লোহাগড়া ( নড়াইল) : মঙ্গলবার ছিল লোহাগড়ার সাধক কবি তাঁরক গোঁসাইয়ের ১০৭তম তিরোধান দিবস। এ উপলক্ষে লক্ষীপাশা শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা সহায়” ও লোহাগড়ার জয়পুর কবিধামে দু‘দিন ব্যাপী অর্থাৎ মঙ্গলবার ও বুধবার উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জয় ডংকার ছান্দসিক শব্দ আর দেশের বিভিন্ন এলাকা থেকে আসা লক্ষ লক্ষ মতুয়া অনুসারীদের হরিবোল ধ্বনীতে মুখরিত হয়ে উঠেছে লক্ষীপাশা সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দির ও জয়পুর কবিধাম এলাকা।  এ বছর লক্ষাধিক মতুয়া অনুসারী কবিধামে উপস্থিত হবেন বলে আয়োজকরা আশা করছেন।

ইতিহাস থেকে জানা গেছে, সাধক পুরুষ তাঁরক গোঁসাই নড়াইলের লোহাগড়া উপজেলার ঐতিহ্যবাহী জয়পুর গ্রামে বাংলা ১২৫২ সালের ১৫ অগ্রহায়ন জন্মগ্রহণ করেন। তার পিতা কাশীনাথ ছিলেন একজন পেশাদার কবিয়াল। কবি গান গেয়েই তিনি জীবিকা নির্বাহ করতেন। তাঁরক গোঁসাই বহু অলৌকিক কর্মের অধিকারী ছিলেন। ছোট বেলা থেকেই  তিনি পিতার মতো কবিগান রপ্ত করেন এবং পরবর্তীতে কবিগান গেয়ে জনপ্রিয়তা অর্জন করেন। তিনি কবিগান পরিবেশনের পাশাপাশি কবিতা লিখতেন। তাঁর রচিত প্রায় ৮শ’ কবিতা রয়েছে। তিনি ‘হরিলীলামৃত’ গ্রন্থ রচনা করে গেছেন। বাংলা ১৩২১ সালের ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে তিনি ইহলোক ত্যাগ করেন। জয়পুর পরশ মনি মহাশ্মশানে তার শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়।

লোহাগড়ার লক্ষীপাশা শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দিরের মেলা কমিটির সদস্য সচিব সিনিয়র সাংবাদিক রুপক মুখার্জি বলেন, লোহাগড়ার জয়পুর সাধক কবি তাঁরক গোঁসাইয়ের ১০৭ তম(১৪২৮) তিরোধান স্মরণে  লক্ষীপাশা শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দিরের উদ্যোগে দু‘দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজেন করা হয়েছে। এর মধ্যে রয়েছে পুজা অর্চনা, হরিনাম সংকীর্তন ও প্রসাদ বিতরণ। লক্ষীপাশা শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দিরের পক্ষ থেকে বিভিন্ন এলাকা থেকে আসা মতুয়াদের বিভিন্ন প্রকার সহযোগীতা করার চেষ্টা করা হচ্ছে।