ডুমুরিয়ায় সিঙ্গার খালের নেট-পাটা উচ্ছেদ

এখন সময়: মঙ্গলবার, ২৩ এপ্রিল , ২০২৪, ০৭:৩৪:৫৪ পিএম

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি: খুলনার ডুমুরিয়ায় সিঙ্গার বিলের নদী-খালে নেট-পাটা উচ্ছেদ অভিযান করেছে মৎস্য অধিদফতর। উপজেলা টাস্কফোর্স কমিটির উদ্যোগে সোমবার রুদাঘরা ও খর্ণিয়া ইউনিয়নের সিঙ্গার খালে পরিচালিত এ অভিযানে তিনটি নেটপাটাসহ অন্যান্য সরঞ্জাম উচ্ছেদ করে তা বিনষ্ট করা হয়েছে।

জানা যায়, উপজেলার খর্ণিয়ার সিঙ্গা, আংগারদোহা রানাই  ও রুদাঘরার চহেড়া, খরসঙ্গ ও মিকশিমিল মৌজার ভিতর দিয়ে বয়ে যাওয়া প্রায় ৪ কিলোমিটার পর্যন্ত নদী-খালে অন্তত অর্ধ শতাধিক স্থানে অবৈধভাবে নেট-পাটা দিয়ে চারো ও ঘুগনি পেতে দীর্ঘদিন যাবৎ মাছ ধরে আসছে কিছু অসাধু ব্যক্তি। তারই প্রেক্ষিতে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবু বক্কার সিদ্দিকের নেতৃত্বে ওই খাল-বিলে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। অভিযানে সহায়তা করেন ডুমুরিয়া থানার এএসআই আব্দুল করিম।

এ সময়ে মৎস্য কর্মকর্তা বলেন, প্রবাহমান খালে নেট-পাটা-বাঁধ দিয়ে পানি প্রবাহে বাধা সৃষ্টি করে মাছ ধরা সম্পূর্ণ বেআইনী। জোয়ারের পানি প্রবাহ স্বাভাবিক রাখতে বাঁধ ও নেট পাটা উচ্ছেদ করা হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনায় গত মাস থেকে চার ধাপে ২৮ দিন এ উচ্ছেদ অভিযান চলবে।