শেষ হলো পুনশ্চের জাতীয় গণসঙ্গীত উৎসব

এখন সময়: বুধবার, ১৯ জানুয়ারি , ২০২২ ১৩:১৩:৩৭ pm

 নিজস্ব প্রতিবেদক : প্রাণের উচ্ছ্বাস ছড়িয়ে ভালোর আশায় শেষ হলো যশোর টাউনহল মাঠের রওশন আলী মঞ্চে অনুষ্ঠিত পুনশ্চের জাতীয় গণসঙ্গীত উৎসব। গণসঙ্গীত গণমানুষের গান। তাই তৃতীয় ও শেষদিনের আয়োজনেও মানুষের আগ্রহের কমতি ছিলো না। বিকেল থেকে রাত অবধি আবৃত্তির কথামালা, নৃত্যের ঝংকার আর সুরের সুরে ভেসেছে তারা। কথায় সুরে একাত্ম হয়ে অগণিত দর্শক গেয়েছেন মানবমুক্তির গান। ফিরেছেন বিভেদের কূটচাল ভেঙে ঐক্যে আর মানবতার জয়গানের মন্ত্র নিয়ে।
প্রথম দিন থেকেই উৎসব আয়োজন নিয়ে শহরবাসীর মধ্যে উৎসাহ ছিলো ব্যাপক। যা আয়োজনের প্রতিটিদিন দর্শক আগ্রহ আর উপস্থিতিতে প্রমাণ হয়। শনিবারের সমাপনি আয়োজনেও গণ সঙ্গীতের বিপ্লবী চেতনায় উজ্জীবিত হতে ছুটে আসেন নানা বয়স ও পেশার মানুষ। আমন্ত্রিত বিভিন্ন গণসঙ্গীতশিল্পী ও সঙ্গীত দলের উদ্দীপনমূলক পরিবেশনায় দর্শকশ্রোতাদের মাঝে মুগ্ধতা ছড়ায়। শেষ দিনে পরিবেশনায় ছিল- গণসঙ্গীত, গণমুখি আবৃত্তি ও নৃত্য। বিপ্লবী সঙ্গীত, আবৃত্তি আর নাচের মুদ্রায় দর্শকদের মাঝে যেন নতুন প্রাণের সঞ্চার ঘটে; জাগ্রত হয় প্রেরণার অনবদ্য মন্ত্র।
আয়োজন প্রসঙ্গে পুনশ্চের অন্যতম প্রতিষ্ঠাতা সুকুমার দাস বলেন, ‘গণসঙ্গীত বাঙালির চেতনা ও জাগরণের এক অনন্য শিল্পক্ষেত্র। মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের পাশাপাশি গণমানুষকে উজ্জীবিত করার ক্ষেত্রে গণসঙ্গীত অগ্রণী ভূমিকা রেখেছিল। নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক সংস্কৃতি তথা আমাদের গৌরবময় এই শিল্পধারার সাথে একাত্ম করার প্রয়াসে এ আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। কেননা, আমাদের এই প্রজন্মকে অসাম্প্রদায়িক না করতে পারলে আমাদের স্বাধীনতা অর্থহীন হবে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে তাই এ উদ্যোগ নিয়েছে পুনশ্চ।’