‘সেবা প্রদানের অঙ্গীকারের বহিঃপ্রকাশই হচ্ছে সিটিজেন চার্টার’

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৪:৫০:৩৫ এম

বাগেরহাট প্রতিনিধি : সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে গঠিত বাগেরহাট ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম রবিবার রাতে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে।  গানে , কবিতা, তথ্য চিত্র প্রদর্শন ও আলেচনার মাধ্যমে এ অনুষ্ঠানে শিল্পী ও বক্তারা  জানান, নাগরিকদের সেবা প্রদানের প্রতিশ্রুতি বা অঙ্গীকারের বহিঃ প্রকাশই হচ্ছে বিভিন্ন দপ্তরের দৃশ্যমান স্থানে স্থাপিত সিটিজেন চার্টার।
অন লাইনে অনুষ্ঠিত এ সচেতনতামূলক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম বাগেরহাটের  সভাপতি সাংবাদিক বাবুল সরদার। এনজিও কর্মকর্তা ও ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম{ডিপিএফ} বাগেরহাটের এর ফ্যাসিলিটেটর গোপী নাথ সাহার পরিকল্পনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সংযুক্ত হন  জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। এ অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন পুলিশ সুপার কে এম আরিফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার রিজাউল করিম, সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন আহম্মেদ, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস,জেলা তথ্য বিভাগের উপ পরিচালক মেহেদী হাসান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  আব্দুল বাকী তালুকদার, পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার জাকির হোসেনসহ সরকারী কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক,সাহিত্যিক এবং বিভিন্ন শ্রেণিপশার ৯০ জন প্রতিনিধি। মন্ত্রী পরিষদ বিভাগ ও বৃটিশ কাউন্সিলের যৌথ ব্যাবস্থাপনায় এ অনুষ্ঠানটি পরিচালিত হয়।
এ সময় জানানো হয় ২০০০ সালে আওয়ামী সরকার সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে এ কার্যক্রম শুরু করে। সরকার পরিবর্তনের কারণে এ কার্যক্রম স্থবির হয়ে পড়ে। ২০০৯ থেকে ১৪ সাল  পর্যন্ত  নির্বাচিত ১৬ টি জেলায় পাইলটিং করা হয়। বর্তমানে সারা দেশে সিটিজেন চার্টার স্থাপন করা হয়েছে।