শ্রীপুর প্রেস ক্লাবের সভাপতি মুসাফির নজরুলের পিএইচডি ডিগ্রি অর্জন

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০৭:১৯:৩০ এম

মাগুরা প্রতিনিধি : মাগুরার জি. কে. আইডিয়াল ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও শ্রীপুর প্রেস ক্লাবের সভাপতি, দৈনিক আলোকিত বাংলাদেশের মাগুরা জেলা প্রতিনিধি নজরুল ইসলাম (মুসাফির নজরুল) ঢাকা বিশ্বাবিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভায় ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে প্রতিফলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার স্বরূপ’Ñ শীর্ষক গবেষণা অভিসন্দর্ভের জন্য তাকে এ ডিগ্রি প্রদান করা হয়েছে। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গিয়াসউদ্দিন (গিয়াস শামীম)। পিএইচডি পরীক্ষা কমিটির সভাপতি ও পরীক্ষক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন এবং বহির্দেশীয় পরীক্ষক ছিলেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সঞ্জিত মণ্ডল।  
ইতোপূর্বে তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক ড. এস. এম লুৎফর রহমান-এর তত্ত্বাবধানে ‘বিভাগোত্তর বাংলা কথাসাহিত্যে প্রতিফলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতা’Ñ শীর্ষক অভিসন্দর্ভের জন্য এম.ফিল ডিগ্রি অর্জন করেন। 
বাংলা একাডেমির সদস্য মুসাফির নজরুলের প্রকাশিত গবেষণা, উপন্যাস, কাব্য ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ১৩ টি। এছাড়াও আন্তর্জাতিক ও জাতীয় জার্নাল, জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও লিটল ম্যাগাজিনে তার শতাধিক অনুবাদ, প্রবন্ধ, কবিতা ও ছোটগল্প প্রকাশিত হয়েছে। তিনি দেশ বিদেশে আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি পরপর দু’বার মাগুরা জেলা ও শ্রীপুর উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হওয়া ছাড়াও সাহিত্য ও সাংবাদিকতায় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পুরস্কার লাভ করেছেন।