চন্দ্রমহল ইকোপার্ক থেকে বন্যপ্রাণী ও হরিণের চামড়া উদ্ধার, অর্থদণ্ড

এখন সময়: বৃহস্পতিবার, ৯ মে , ২০২৪, ০৩:৫৮:২৯ এম

এরশাদ হোসেন রনি, মোংলা : মোংলা-খুলনা মহাসড়কের পাশে  চন্দ্রমহল ইকোপার্কে অভিযান চালিয়ে বন্যপ্রাণী ও হরিণের চামড়া উদ্ধার করেছে র‌্যাব। সোমবার (১৫ নভেম্বর) সকালে র‌্যাব-৬ ও বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তর  মহাসড়কের পাশে সোনাতুনিয়া এলাকায় চন্দ্রমহল ইকোপার্কে এই অভিযান পরিচালনা করে। এ ঘটনায় চন্দ্রমহল কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুর-ই-আলম সিদ্দিকী।
গোপন সংবাদের এদিন অবৈধ ভাবে মজুদ করে রাখা হরিণের চামড়া ০৬টি, ভাল্লুকের চামড়া ০১টি, কুমির ০১টি, ক্যাঙ্গারুর চামড়া ০১টি, তিমির কংকাল ০১টি, অস্ট্রেলিয়ান ঘু ঘু ০৫টি, হরিণের শিং ০৬টি, উট পাখি ০৬টি, ময়ুর ০১টি, মাছমুড়াল পাখি ০২টি, বক ০৭টি, বানর ০৫টি ও কচ্ছপ ০২টি জব্দ করেন।
 এ সময় চামড়া ও বন্যপ্রাণীর কোনো বৈধ কাগজপত্র না থাকার কারণে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর ৩৭(২) ৪০. ৩৪(খ). ২৪ এর অপরাধে তাদেরকে ৫০হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদণ্ড প্রদান করা হয়। কিন্তু নগত ৫০হাজার টাকা প্রদান করায় পার্কের ম্যানেজার মোঃ মহব্বর আলী চাকলাদারকে ছেড়ে দেয়া হয়।
র‌্যাব ৬ এর পুলিশ সুপার মাহফুজুর রহমান বলেন, বাংলাদেশ সরকারের ডেল্টা প্লান অনুযায়ী র‌্যাব ফোর্সেস জাতীয় ইস্যুকে প্রটেস্ট করার জন্য বদ্ধ পরিকর। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বেআইনিভাবে বন্যপ্রাণী রাখার কারণে এখানে ৪৩টি প্রাণী আমরা জব্দ করেছি। বন্যপ্রাণীকে বেআইনিভাবে আটকে রাখলে যথাযথ পদক্ষেপ নিতে র‌্যাব একবিন্দু পিছপা হবে না। এখানে পাওয়া কুমির ও অন্যান্য বন্যপ্রাণীকে সংরক্ষন অধিদপ্তর এর মাধ্যমে সুন্দরবনে অবমুক্ত করা হবে। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা এর পরিচালক রাজু আহম্মেদ ও কর্মকর্তা তন্ময় আচার্য সহ র‌্যাব-৬ এর উর্ধ্বতন কর্মকর্তা ও সদস্যবৃন্দ।