সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার

এখন সময়: বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ১১:৪৩:১১ এম

সাতক্ষীরা ও শ্যামনগর প্রতিনিধি : সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের চুনকুড়ি নদীর তীরে রাজাপুর খাল পাড়ের গহিন  জঙ্গলে একটি অর্ধগলিত মৃত বাঘ উদ্ধার করেছে বনবিভাগ। মাছধরা জেলেদের কাছ থেকে খবর পেয়ে বনবিভাগের লোকজন রোববার রাতে মৃত বাঘটি উদ্ধার করে। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাঘটি ঘটনাস্থলে রয়েছে বলে জানিয়েছে বনবিভাগ। সেখানে বাঘের ময়না তদন্ত করা হয়।

বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এমএ হাসান জানান, আমরা জেলেদের কাছ থেকে খবরটি জানতে পারি। সে অনুযায়ী সন্ধ্যায় বনের ৫০ নম্বর কম্পার্টমেন্টে তল্লাশি চালিয়ে মৃত বাঘের সন্ধান পাই। তিনি বলেন, বাঘটি বার্ধক্যজনিত কারণে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। তার কয়েকটি দাঁত পড়ে গেছে বলে আমরা সুরতহাল রিপোর্টে দেখেছি। দিন কয়েক আগে মৃত্যু হওয়ায় তার দেহে পচন ধরতে শুরু করে বলে জানান তিনি। মৃত বাঘটিকে লোকালয়ে আনা কঠিন হয়ে পড়েছে। ময়নাতদন্তের পর আইনগত প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পরে সেটিকে মাটিচাপা দেয়া হবে।

তিনি আরও জানান, গতবছর ওই একই এলাকায় চুনকুড়ি নদীর তীরে একজন মৌয়াল ও একজন মাছধরা জেলে বাঘের আক্রমণে নিহত হয়।

এদিকে জেলেদের একটি সূত্র জানিয়েছে, বাঘটি মারা গেছে কোন ফাঁদে জড়িয়ে থাকার পর। তাদের ধারণা, হরিন শিকারের জন্য চোর শিকারীরা যে ফাঁদ পেতে থাকে তাতেই জড়িয়ে বাঘটি মারা যেতে পারে। বাঘটি অভুক্ত ছিল বলে তারা মনে করেন। বাঘটির বয়স অনেক হয়েছে বলেও উল্লেখ করেন তারা।

সহকারী বন সংরক্ষক আরও জানান, বাঘের বয়সকাল সর্বোচ্চ ১৫ বছর। বৃদ্ধ হলে বাঘ দৌড়াতে পারে না। ফলে দ্রæতগামী কোনো শিকারও ধরতে পারে না। বাঘটির মৃত্যুর প্রকৃত কারণ ময়নাতদন্তের পর জানা যাবে বলে জানান তিনি।

খুলনা বিভাগী বনকর্মকর্তা ড.আবু নাসের মহসিন জানান, স্থানীয় জেলেদের তথ্যের ভিত্তিতে রোববার সন্ধ্যায় ঘটনাস্থলে পৌঁছায় কদমতলা স্টেশনের কর্মকর্তা-কর্মচারীরা। পরে মৃত বাঘটি উদ্ধার করে। বর্তমানে স্থানীয় বনরক্ষীদের তত্ত¡াবধানে রাখা হয়েছে। বাঘটি অর্ধগলিত অবস্থায় তার শিকার করা দাত দুটো ক্ষয়প্রাপ্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, পরিণত বয়সের কারণে তার মৃত্যু হয়েছে। এ ব্যাপারে একটি জিডি করে ময়নাতদন্তে জন্য ঢাকায় পাঠানো হয়েছে। ফরেনসিক রিপোর্ট পেলে আরও বিস্তারিত তথ্য জানা যাবে বলে জানান তিনি।