চিত্রশিল্পী জাহাঙ্গীরের জন্মদিনে পুরস্কার বিতরণ

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ১১:৫২:১০ পিএম

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা প্রতিনিধি : একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীরের জন্মদিন উপলক্ষে সাতক্ষীরার তালা উপজেলায় আলোচনাসভা ও পুরুস্কার বিতরণ করা হয়েছে। রোববার সকালে তালা উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে শিল্পকলা হল রুমে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সাতক্ষীরা ১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ুন কবির, সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বখত, বীর মুক্তিযোদ্ধা শেখ শফি আহমেদ, উপজেলা পরিষদের, চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার প্রমূখ। এ সময় প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানে খ্যাতিমান চিত্র শিল্পী সৈয়দ জাহাঙ্গীর তার সৃষ্টিকর্মের বিষয় স্মৃতিচারণে প্রধান অতিথি অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ এমপি বলেন, সৈয়দ জাহাঙ্গীর তালার কৃতী সন্তান এ জন্য আমরা গর্বিত। তিনি তার সৃষ্টিকে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করিয়েছেন বাংলাদেশকে। তিনি আমাদের রাষ্ট্রীয় সম্পদ তার জন্ম ও মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয় ভাবে পালনের দাবি জানান।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালের ৪ নভেম্বর তৎকালীন সাতক্ষীরা মহাকুমার তালা থানার তেঁতুলিয়া গ্রামের সম্ভ্রান্ত হাশেমী পরিবারে জন্মগ্রহণ করেন। তার সৃষ্টিশীল শিল্পী প্রতিভার কারণে ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন। ১৯৯২ সালে চারুশিল্পী সংসদ তাকে বিশেষ সম্মাননা প্রদান করে। ২০০০ সালে মাইকেল মধুসূদন পুরস্কার এবং ২০০৫ সালে শশীভূষণ সম্মাননাসহ অন্যান্য সম্মাননায় ভূষিত হন। ২০১৮ সালের ২৯ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুরে ইকবাল রোডের নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর।