নারী ও শিশুদের সুরক্ষা শীর্ষক কর্মশালা

এখন সময়: শুক্রবার, ২৮ জানুয়ারি , ২০২২ ১৭:৩৯:১৩ pm

নিজস্ব প্রতিবেদক: ব্র্যাকের উদ্যোগে ‘মানবপাচার ও অনিয়মিত অভিবাসন থেকে নারী ও শিশুদের সুরক্ষা’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত ওই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন।

কর্মশালায় বলা হয়, সারা দেশের মধ্যে যে সব জেলা দিয়ে মানবপাচার হয় তার মধ্যে যশোর দ্বিতীয়। অবৈধ অভিবাসন ও পাচারের ফলে সবচেয়ে অনিরাপদ থাকেন নারী ও শিশু। অনেকে ভালো কাজের প্রলোভন পেয়ে, আবার দারিদ্রতার কারণে দেশে ছেড়ে অবৈধভাবে ভারতসহ বিভিন্ন দেশে পাড়ি জমায়। একশ্রেণির পাঁচারচক্র বর্তমানে পাঁচার জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমকে বেছে নিচ্ছে। এইচক্রের হাত থেকে রক্ষা করার জন্য সচেতনতার পাশাপাশি আইনী ব্যবস্থা জোরদার করতে হবে।

কর্মশালায় বলা হয়, সারাদেশে পাচারের যে পরিমাণ মামলা আছে তার ৪ শতাংশ মামলা নিস্পত্তি হয়েছে। বাকি ৯৬ শতাংশ মামলা বিচারধীন। মামলা দ্রুত নিষ্পত্তি করতে হলে যশোরে একটি দ্রুত বিচার ট্রাইব্যুনালের প্রয়োজন। সকলে চেষ্টা করলে এই ব্যবস্থা কার্যকর হতে পারে। যারা পাচার হচ্ছে তাদের সুরক্ষার জন্য ব্রাক একটি পাইলট প্রোজেক্ট হাতে নিয়েছে। এই প্রজেক্টের আওতায় যশোরকে বেছে নেয়া হয়েছে।

কর্মশালায় সভাপতিত্ব করেন ব্রাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রোগ্রাম হেড সাংবাদিক শরিফুল হাসান। আলোচনা করেন প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান, ব্রাক যশোরের সমন্বয়ক আল মাসুদ রহমান প্রমুখ। কর্মশালায় বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ অংশ নেন।