দেবহাটার সাপমারা খালের ব্রিজ গুলো কাল হয়ে দাঁড়িয়েছে !

এখন সময়: মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০৪:১৫:০৭ পিএম

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি : জোয়ার ভাটা ও টানা বৃষ্টিতে সাপমারা খালের ব্রিজগুলো কাল হয়ে দাঁড়িয়েছে। জোয়ারের স্রোতে খাল ভেঙে বড় এবং বৃষ্টির পানিতে ব্রিজের পাশে মাটি সরে যাওয়ায় যে কোনো মুহূর্তে কয়েকটি ব্রিজ ভেঙে পড়ার আশাঙ্কা করছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সখিপুর বাজার সংলগ্ন পারুলিয়া ও সখিপুর সীমান্তবর্তী সাঁপমারা খালের উপর নির্মিত সখিপুর বাজার ব্রিজটিসহ পারুলিয়া ফুটবল মাঠের পাশের ব্রীজ ও খেজুরবাড়িয়া স্কুলের পাশের ব্রিজটি অত্যন্ত ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। এই ব্রিজগুলো জোয়ারের অতিরিক্ত পানির চাপে এখন ভাঙতে বসার কারণে ওই এলাকার মানুষেরা এখন হুমকিতে রয়েছে। তার মধ্যে গত কয়েকদিনের অবিরাম বর্ষণের ফলে ব্রীজগুলো সংযোগস্থলের পাশের মাটি খালের মধ্যে চলে যাওয়ার কারণে ব্রিজগুলো আরো বেশি হুমকির মধ্যে পড়েছে। সাধারণ মানুষের দাবি, ব্রিজগুলো গত বছর থেকে ভাঙ্গনের কবলে পড়লে কেউ সংস্কারের ব্যাপারে এগিয়ে আসেনি।

এলাকাবাসী জানান, এই সাপমারা মরা খালটি গত অর্থ বছরে বর্তমান সরকারের খাল খনন কর্মসূচির আওতায় পানি উন্নয়ন বোর্ডের অধীনে ১৯ কোটি টাকা ব্যয়ে খনন করে মরা খালটি পুনজীবিত করা হয়। এতে কয়েক হাজার মৎস্য ঘেরসহ কয়েক লক্ষ মানুষ উপকৃত হয়। খালটি জীবন ফিরে পাওয়ায় এখন বৃদ্ধি পেয়েছে স্রোত। যার কারণে খাল হয়ে গেছে বড় আর ব্রিজগুলো হয়ে গেছে ছোট। ফলে ব্রিজগুলো এখন ভাঙনের কবলে। এ স্রোতে খালের উপর নির্মিত প্রায় প্রতিটি ব্রিজ কমবেশি হুমকির মুখে। এ সব ব্রিজগুলো পুনরায় নির্মাণ করা প্রয়োজন বলে দাবি করেছে এলাকাবাসী।

দেবহাটা উপজেলা প্রকৌশলী রথীন্দ্রনাথ হালদার জানান, খালগুলো সংস্কার করার জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাবনা পাঠানো হয়েছে এবং স্থানীয়ভাবে কাজ করার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

দেবহাটা উপজেলা উপসহকারী প্রকৌশলী সেলিম রেজা জানান, খালগুলোর সংযোগস্থলের পাশর্^বর্তী মাটি যাতে দেয়া যায় সে বিষয়ে তিনি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের সাথে কথা বলেছেন। অতি দ্রুত এগুলো সংষ্কার করা হবে। এলাকাবাসী যাতে অতি দ্রুত ব্রিজগুলো সংষ্কার করার উদ্যোগ গ্রহন করা হয় সেবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার জানান, তিনি এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলবেন এবং যাতে দ্রুত সংস্কার করা হয় তার ব্যবস্থা গ্রহণ করবেন।