এসএসসিতে দেশ সেরা যশোর বোর্ড

এখন সময়: সোমবার, ২৭ মে , ২০২৪, ১২:৫২:১০ এম

মিরাজুল কবীর টিটো : এবারের এসএসসিতে পাসের হারে শীর্ষে থাকায় দুই বছর পর আবারো দেশ সেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড। গত বছরের তুলনায় এই বোর্ডটিতে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। পাসের হার এ বছর ৯২ দশমিক ৩৩ শতাংশ। যা দেশের সব শিক্ষাবোর্ডের মধ্যে সর্বোচ্চ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ পরীক্ষার্থী। রোববার প্রেসক্লাব যশোরের হল রুমে ফলাফল প্রকাশ উপলক্ষে আয়েজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ।
২০২২ সালে ৯৫ দশমিক ১৭ শতাংশ পাসের হার নিয়ে দেশ সেরা হয়েছিল এই বোর্ড। তবে গত বছর পাসের হার ৯ শতাংশ কমে ৮৬ দশমিক ১৭-তে নেমে যাওয়ায় শীর্ষস্থান হাতছাড়া হয়।
বোর্ড কর্তৃপক্ষ জানায়, শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের নজরদারি এবং অভিভাবকদের সহযোগিতায় শিক্ষার্থীরা ভালো প্রস্তুতি নিতে পারায় এই সাফল্য।
সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলাফল শিটে উল্লেখ করা হয়েছে, এ বছর যশোর শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ৬২ হাজার ৭২৬ পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৬০ হাজার ৯২৬ জন। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ পরীক্ষার্থী। পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ পরীক্ষার্থী। গত বছর বছর পাস করেছিল ১ লাখ ৩৪ হাজার ২১৩ পরীক্ষার্থী। পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭।
এবারের ফলাফলে জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ পরীক্ষার্থী। ৫ এর নিচে ৪ পর্যন্ত পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়েছে ৫০ হাজার ৮১২ পরীক্ষার্থী। ৩ দশমিক ৫ থেকে ৪ এর নিচে পয়েন্ট পেয়েছে ৩১ হাজার ৬২৩ জন। ৩ থেকে ৩ দশমিক ৫ পয়েন্ট পেয়েছে ২৫ হাজার ৪৫০ জন। ২ থেকে ৩ পয়েন্ট পেয়েছে ১৯ হাজার ২১৭ এবং ১ থেকে ২ পয়েন্ট পেয়েছে ৭১৪ পরীক্ষার্থী।
বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছে ৩৯ হাজার ৮৬৭ পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৪৭৬ জন। ৫ এর নিচে ৪ পর্যন্ত পয়েন্ট পেয়েছে ১৮ হাজার ৩০৭ জন। ৩ দশমিক ৫ থেকে ৪ এর নিচে পয়েন্ট পেয়েছে ৩ হাজার ১৬১ জন। ৩ থেকে ৩ দশমিক ৫ পয়েন্ট পেয়েছে ৭৯৬ জন। ২ থেকে ৩ পয়েন্ট পেয়েছে ১২৭ পরীক্ষার্থী।
ব্যবসায় শিক্ষা শাখা থেকে পাস করেছে ১৬ হাজার ৯৮০ পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ১০৪৮ পরীক্ষার্থী। ৫ এর নিচে ৪ পর্যন্ত পয়েন্ট পেয়েছে ৭ হাজার ৫১৭ জন। ৩ দশমিক ৫ থেকে ৪ এর নিচে পয়েন্ট পেয়েছে ৪ হাজার ৩৫৯ জন। ৩ থেকে ৩ দশমিক ৫ পয়েন্ট পেয়েছে ২ হাজার ৬১৩ জন। ২ থেকে ৩ পয়েন্ট পেয়েছে ১ হাজার ৪১০ জন। ১ থেকে ২ পয়েন্ট পেয়েছে ৩৩ পরীক্ষার্থী।
মানবিক শাখায় পাস করেছে ৯১ হাজার ৩০ জন। জিপিএ-৫ পেয়েছ ২ হাজার ২৩৭ পরীক্ষার্থী। ৫ এর নিচে ৪ পর্যন্ত পয়েন্ট পেয়েছে ২৪ হাজার ৯৮৮ জন। ৩ দশমিক ৫ থেকে ৪ এর নিচে পয়েন্ট পেয়েছে ২৪ হাজার ১০৩ জন। ৩ থেকে ৩ দশমিক ৫ পয়েন্ট পেয়েছে ২৪ হাজার ৪১জন। ২ থেকে ৩ পয়েন্ট পেয়েছে ১৭ হাজার ৬৮০ জন। ১ থেকে ২ পয়েন্ট পেয়েছে ৫২৪ পরীক্ষার্থী।
যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানিয়েছেন, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পরীক্ষা প্রশ্ন ব্যাংকের প্রশ্নপত্রে হওয়ায় ও বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কারণে শিক্ষার্থীদের মূল বইয়ের প্রতি নির্ভরতা বেড়েছে। এজন্য তারা ভাল ফলাফল অর্জন করেছে।