ভারী যান চলাচল বন্ধে সিদ্ধান্ত কার্যকর হয়নি

যশোরে মহাসড়কে উঁচু ঢিবিতে দুর্ঘটনার ঝুঁকি, কেটে সমান

এখন সময়: বুধবার, ৮ মে , ২০২৪, ০৭:১৫:০৮ পিএম

মিরাজুল কবীর টিটো: ভারী যানবাহনের চাপে যশোরের বেশ কয়েকটি মহাসড়ক দেবে গিয়েছে। এতে সড়কগুলোর কোথাও কোথাও উঁচু ঢিবির মতো সৃষ্টি হয়েছে। মোটরসাইকেল ও ইজিবাইকের মতো ছোট যানবাহন সেগুলোর ওপর দিয়ে চলার সময় দুর্ঘটনার কবলে পড়ছে।

সরেজমিন দেখা যায়, যশোর শহরের পালবাড়ি থেকে মণিহার, যশোর-বেনাপোল রোড, যশোর-ঝিনাইদহ রোড, মুড়লী-চাঁচড়া ও আরবপুর রোডের এমন দশা। সড়কগুলোর অধিকাংশ স্থান দেবে গিয়ে ঢিবি ও স্পিড ব্রেকারের মতো উঁচু হয়ে গেছে। এতে দুর্ঘটনা ঘটছে। এরমধ্যে বেশি ঝুঁকিপূর্ণ আরবপুর সড়ক। এ সড়ক দিয়ে ক্যান্টনমেন্টে প্রবেশের মুখে রাস্তার কিছু অংশ দেবে উঁচু হয়ে স্পিড ব্রেকারের মতো হয়ে গেছে।

ওই সড়কটির পাশের চায়ের দোকানদার ইউনুছ ও একই এলাকার ইজিবাইক চালক মুকুল জানান, ক্যান্টনমেন্টে প্রবেশের মুখে রাস্তার কিছু অংশ দেবে উঁচু হয়ে যাওয়ায় ঈদের চারদিন আগে কেটে সমান করা হয়। কিছু দিন পর আবারো একই অবস্থা। ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। উঁচু অংশে স্থানীয়রা লাল কাপড় বেঁধে লাঠি পুতে দেয়।

যশোর সড়ক ও জনপথ বিভাগের যশোর কার্যালয়ের উপ-বিভাগীয় প্রকৌশলী মাহাবুব হায়দার জানান, এসব সড়কের ধারণ ক্ষমতা ২০ টন থেকে ২৫ টন। তার চেয়ে বেশিও লোডের পরিবহন চলছে। তাপদহের কারণে বিটুমিন গলে রোডের এ অবস্থা হচ্ছে।

তিনি জানান, মহাসড়কে ‘ওভার লোডেড’ পরিবহন চলাচল বন্ধে নওয়াপাড়া ও বোনপোলে ‘ওয়েট স্কেল’ বসানো হয়েছে। তবে  নওয়াপাড়ায় মেশিনটি চালু করা যায়নি। সড়ক ও জনপথ বিভাগের একার পক্ষে সব কিছু করা সম্ভব না। প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টার। ঈদ উপলক্ষে গত ৮ এপ্রিল কালেক্টরেট সভাকক্ষ অমিত্রাক্ষরে জেলা সড়ক নিরাপত্তা কমিটির সভা হয়। ওই সভায় সড়কে যানবাহনে ওভার লোডের বিষয়ে ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা হয়। কিন্তু সেটি কার্যকর হয়নি। তিনি আরো জানান, আরবপুরে মহাসড়কে উঁচু হয়ে যাওয়া অংশ শুক্রবার দুপুরের পরে কেটে সমান করে দেয়া হয়েছে।

ট্রাফিক ইন্সপেক্টর মাহফুজুর রহমান জানান, হাইওয়েতে ‘ওয়েট স্কেল’ মেশিন না থাকায় কোনো পদক্ষেপ নেয়া যাচ্ছে না।