পাইকগাছায় এক বোটায় ২০ লাউ

এখন সময়: রবিবার, ৫ মে , ২০২৪, ০৩:২৬:৫৫ এম

 

প্রকাশ ঘোষ বিধান, পাইকগাছা: খুলনা জেলার পাইকগাছা উপজেলায় একটি লাউ গাছের এক বোটায় ২০টি লাউ ধরেছে। লাউ দেখতে এখন উৎসুক মানুষের ভিড় লেগেই আছে। উপজেলার গদাইপুর ইউনিয়নের নতুন বাজারের রাইস মিলের চালে বিস্তার লাভ করা লাউ গাছটিতে ২০টি লাউ হয়েছে। মিলের পরিচালক নুরু গাজী লাউয়ের চারা রোপন করেন।

সরেজমিনে দেখা যায়, আমের মতো ঝুলে থাকা বোটায় ২০টি  লাউ আছে। এর মধ্যে ১০টি লাউয়ের ওজন ২০০ গ্রামের মতো হবে। বাকি ১০টি লাউয়ের ওজন ৫০ থেকে ১০০ গ্রামের মধ্যে আর ২টি মারবেলের মতো।

নুরু জানান, স্থানীয় বাজার থেকে লাউয়ের চারা কিনে তিনি নিজ হাতে লাগিয়েছেন। মিলের টিনের চালে গাছ লতিয়ে থাকায় নিচে থেকে ভালো মত দেখা যায় না। গাছে ৫০টির বেশি লাউ স্বাভাবিকভাবেই ধরেছে। টিনের চাল পরিস্কার করার জন্য গাছ কেটে ফেলার সময় চালে উঠে দেখে এক বোটায় ২০টি লাউ ধরেছ। তিনি গাছের কাণ্ডসহ বোঁটার লাউ কেটে নিচে নামিয়ে আনেন।

লাউ দেখতে আসা স্থানীয় রহমত গাজী জানান, আমার জীবনে এই প্রথম দেখেছি  এক বোঁটায় ২০টি লাউ। এক বোঁটায় ২টি লাউ দেখেছি। এটি দেখা প্রথম ঘটনা। নতুন বাজারের ব্যবসায়ী মনিরুল জানান, বাজারের অনেকে এই লাউগুলো দেখতে এসেছে। এটা নিয়ে  বাজারে আলোচনা হচ্ছে। তাই আমিও দেখতে এসেছি। একটি বোঁটায় ২০টি লাউ আমার কাছে অলৌকিক মনে হচ্ছে।

পাইকগাছা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসিম কুমার দাশ জানান, এটা এক ধরনের অস্বাভাবিক ফলন। সাধারণত এমন ফলন হয় না। কোনো কারণে যদি গাছে অতিরিক্ত ফ্লোরিজেন হরমোন উৎপাদন হয় সে ক্ষেত্রে গাছের কাণ্ড থেকে একাধিক ফুল এসে বেশি পরিমাণ লাউ আসতে পারে। এ ছাড়া জিন মিউটেশনের কারণেও হতে পারে।