কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ১০ জনের প্রচারণা

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০৩:৪৩:৩৩ পিএম

 

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা  : নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামী ৮ মে প্রথম ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলা পরিষদের নির্বাচন। এই নির্বাচনে বিএনপির নেতাকর্মী বা তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীদের তেমন একটা মাঠে না দেখা গেলেও নির্বাচনী প্রচার লিফলেট নিয়ে মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন জামায়াত ইসলাম, আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তবে জাতীয় পার্টি ও বাম ঘরানাসহ ইসলামিমনা ছোট-খাট দলগুলোর কোন নেতাকর্মীকে এই দুই উপজেলায় প্রার্থী হিসেবে এখনো পর্যন্ত মাঠে দেখা মিলেনি। শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলায় এবার চেয়ারম্যান পদে প্রচার প্রচারণা নিয়ে মাঠে রয়েছেন ১০ জন। আর পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ১১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জনের কথা শোনা যাচ্ছে। তবে এ সংখ্যা পরবর্তীতে আরও বাড়তে পারে।

কালিগঞ্জ উপজেলা : ১২ ইউনিয়ন নিয়ে গঠিত কালিগঞ্জ উপজেলা। উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে এখানে এখনো পর্যন্ত কাউকে মাঠে নামতে দেখা যায়নি। দলীয় নেতাকর্মীরা বলছে নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে কেন্দ্রের নির্দেশনা না থাকায় এ উপজেলায় এখনো পর্যন্ত মাঠে নেই বিএনপি’র কোন নেতাকর্মী। তবে বিএনপির মিত্র দল জামায়াতের প্রার্থী হিসেবে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে জামায়াতের নেতাকর্মীরা লিফলেট নিয়ে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। গত এক মাস আগে বিভিন্ন হাট-বাজার ও পাড়া মহল্লায় তাদের প্রার্থীদের ছবি দিয়ে পোস্টারও সাটিয়েছেন। এখানে চেয়ারম্যান পদে জেলা জামায়াতের বর্তমান সাধারণ সম্পাদক শ্যামনগর বনশ্রী হাইস্কুলের শিক্ষক মাওলানা আজিজুর রহমান প্রচারণা চালাচ্ছে। তিনি দীর্ঘদিন দলীয় নেতা-কর্মীদের নিয়ে বিভিন্ন হাট-বাজারে প্রচার লিফলেট বিতরণ করে বেড়াচ্ছেন।

এখানে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মধ্যে মাঠে রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বর্তমান উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদি। উপজেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদের ছেলে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কুশলিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ মেহেদি হাসান সুমন ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তারালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামূল হক ছোট। ভাইস চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন কালিগঞ্জ উপজেলা জামায়াতের সাধারণ সম্পাদক কালিগঞ্জ মহিলা কলেজের প্রভাষক সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ ও সাবেক উপজেলা জামায়াতের আমির আব্দুল গফ্ফারের ছেলে আবু তয়েব এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হিসেবে মাঠে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন জেলা জামায়াতের সদস্য সাবেক ভাইস চেয়ারম্যান জয়নাফ পারভীন। 

এ উপজেলায় আওয়ামী লীগ দলীয় নেতা-কর্মীদের মধ্যে ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে মাঠে কাজ করছেন কালিগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি শেখ নাজমুল ইসলাম, সাবেক উপজেলা যুবলীগের আহবায়ক ইকবল আলম বাবলু। এছাড়া বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রহমান ও সাবেক জাতীয় পার্টির নেতা মুকুল বিশ্বাস।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে মাঠে রয়েছেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, যুবলীগ নেত্রী আজমিরা সুলতানা, মথুরেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের কন্যা সুরাইয়া আফরোজ সূমী, বিষ্ণপুর ইউনিয়ন পরিষদের মেম্বর ফারজানা শওকত ও কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান শ্যামলী অধিকারী।

শ্যামনগর উপজেলা ঃ সুন্দরবন ঘেষা বাংলাদেশের উপজেলা এটি। ১২ ইউনিয়ন নিয়ে এটি গঠিত। এখানে জাতীয় পার্টি বাদে চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন বিএনপি, জামায়াত ও আওয়ামী লীগের ৬ জন। এদের মধ্যে বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইদুজ্জামান সাঈদ, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ও শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স.ম আব্দুস ছাত্তার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা ও শ্যামনগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কৃষ্ণপদ মন্ডল। এছাড়া বিএনপি ও জামায়াতের প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে প্রচারণা চালাচ্ছেন শ্যামনগর উপজেলা বিএনপির সভাপতি মাস্টার আব্দুল ওয়াহেদের ছেলে উপজেলা বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদুল আলম দোহা ও জামায়াতের প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে উপজেলা জামায়াতের আমির মাওলানা আব্দুর রহমান, ভাইস চেয়ারম্যান পদে বেঁড়ালক্ষি মাদ্রাসার কম্পিউটার শিক্ষক উপজেলা ন্যায়েবে আমির মাওলানা মহিউদ্দিন আহমেদ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেলা জামায়াতের সদস্য শ্যামনগর মালঞ্চ টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের প্রভাষক নূরুন্নেছা ইতি মাঠে রয়েছেন।

এদিকে আওয়ামী লীগ দলীয় নেতা-কর্মীদের মধ্যে ভাইস চেয়ারম্যান পদে অর্ধ ডজন নেতা-কর্মী মাঠ চষে বেড়াচ্ছেন। এদের মধ্যে জেলা যুবলীগের সদস্য শেখ আব্দুস সালাম, উপজেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক শেখ আল-মামুন লিটন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর কুমার মন্ডল, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক যুবলীগ কর্মী শেখ নাজমূল হুদা রিপন, শ্যামনগর সদর ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি শেখ আব্দুর রহমান। এছাড়া শ্যামনগর মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি কৃষ্ণনন্দ মূখার্জী মাঠে থেকে লিফলেট ও পোস্টার সাটিয়েছেন।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে মাঠে আছেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক খালেদা আইয়ুব ডলি, মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদের মেম্বার নিপা চক্রবর্তী। তবে পরবর্তীতে এ সংখ্যা আরও বাড়তে পারে।