পেঁয়াজ রফতানিতে এবার ভারতের ‘অনির্দিষ্টকালের’ নিষেধাজ্ঞা

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০৭:৫৯:৪৭ পিএম

 

 স্পন্দন ডেস্ক: পেঁয়াজ রপ্তানি আবার অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে ভারত। আগের দেওয়া নিষেধাজ্ঞা শেষ হওয়ার দিন দশেকের মধ্যে আবার এ সিদ্ধান্ত এল।

দেশটির বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর ডিজিএফটি শুক্রবার এ বিষয়ে নতুন আদেশ দিয়েছে। গত ৮ ডিসেম্বর থেকে বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রপ্তানিকারক দেশটি রান্নায় বহুল ব্যবহৃত এ পণ্য রপ্তানি বন্ধ রেখেছিল। সেই সময়ের ঘোষণা অনুযায়ী, আগামী ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল।

পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এখন নতুন করে রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ডিজিএফটি। আগেরবার নিজেদের বাজারে দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টায় ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটির সরকার। 

রয়টার্স লিখেছে এবার নির্বাচনের কিছু দিনে আগে সেই নিষেধাজ্ঞা অনিদির্ষ্ট সময়ের জন্য করা হল।

আগের নিষেধাজ্ঞা বহাল থাকার মধ্যেই গত ফেব্রুয়ারিতে বাংলাদেশসহ কয়েক দেশে সীমিত পরিসরে পেঁয়াজ বিক্রির অনুমোদন দিয়েছিল ভারত। এতে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমেছিল। এ মৌসুমে উৎপাদন ভালো হওয়ায় ভারতের কৃষকরাও রপ্তানিতে নিষেধাজ্ঞার বিপরীতে রাস্তায় আন্দোলনে নেমেছিল।

এরমধ্যেই পেঁয়াজ রপ্তানি নিয়ে নতুন সিদ্ধান্ত জানাল প্রতিবেশী দেশটি।

রয়টার্স লিখেছে, নির্বাচনের আগে অনেককে অবাক করে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। এতে ভারতের পেঁয়াজের ওপর নির্ভরশীল অনেক দেশে দাম বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভর মৌসুমে দেশটির ব্যবসায়ীরা যখন আশা করেছিলেন রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে তখন সরকার উল্টোপথে হাঁটল। নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। বিদেশে পাঠানো বন্ধ থাকায় অভ্যন্তরীণ বাজারে দাম অর্ধেকে নেমে এসেছে।

মুম্বাইয়ের একটি রপ্তানিকারক কোম্পানির নির্বাহী রয়টার্সকে বলেছেন, “রপ্তানি বন্ধের সময় বাড়ানো অবাক করার মতো এবং একেবারে অপ্রয়োজনীয়। এর কারণ হিসেবে তিনি বাজারে নতুন পেঁয়াজের সরবরাহ বেড়ে যাওয়া এবং দাম কমে যাওয়ার কথা বলেন।”

দেশটির সর্বোচ্চ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে প্রতি ১০০ কেজি পেঁয়াজের দাম ১২০০ রুপিতে নেমে এসেছে, যা ডিসেম্বরে ছিল সাড়ে ৪ হাজার রুপি।

ভারতে আগামী ১৯ এপ্রিল থেকে ভোট শুরু হবে। সাত সপ্তাহ ধরে নির্বাচন চলবে। নরেন্দ্র মোদী সরকার এবার রেকর্ড তৃতীয়বারের মতো জয়ী হতে চাইছে।

মার্চে শেষ হতে যাওয়া ২০২৩ অর্থবছরে বিশ্বের বৃহত্তম রপ্তানিকারক দেশ ভারত রেকর্ড পরিমাণ ২৫ লাখ টন পেঁয়াজ রপ্তারি করেছিল। এপ্রিল থেকে জানুয়ারি পর্যন্ত ৪৩ কোটি ১৮ লাখ ডলারের পেঁয়াজ রপ্তানি করেছিল, যার মধ্যে বাংলাদেশে ১৮ কোটি ৭৫ লাখ এবং শ্রীলঙ্কায় ৪ কোটি ৮১ লাখ ডলারের পেঁয়াজ বিক্রি করেছিল। এ মাসের শুরুতে নিষেধাজ্ঞা শিথিল করে বাংলাদেশকে ৫০ হাজার টন এবং অন্য চারদেশকে স্বল্প পরিমাণ পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছিল।