নিন্মচাপের প্রভাবে সাতক্ষীরায় ৬২ কি.মি বেড়িবাঁধ ঝুঁকিতে

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৯:০১:১৭ পিএম

সাতক্ষীরা ও আশাশুনি প্রতিনিধি : নিন্মচাপের প্রভাবে সাতক্ষীরায় সকাল থেকে ঝড়ো হাওয়ার সাথে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও মাঝারী ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরের সুন্দরবন সংলগ্ন কপোতাক্ষ, চুনা, খোলপেটুয়া, রাইমঙ্গলসহ বেশ কিছু নদ ও নদীর পানি স্বাভাবিকের চেয়ে ১ থেকে ২ ফুট উচ্চতা বৃদ্ধি পেয়েছে। আশাশুনির খাজরা ইউনিয়নের গদাইপুরে খোলপেটুয়া নদীর ৭ থেকে ৮ ফুট বেড়িবাঁধ ভেঙে ২০০ বিঘা মৎস্য ঘের প্লাবিত হয়েছে। আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে উপকূলীয় অঞ্চলে তিন নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে অধিক উচ্চতায় জলোচ্ছ্বাস হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানিয়েছেন সাতক্ষীরা অঞ্চলিক আবহাওয়া অফিস। নিন্মচাপের প্রভাবে উপকূলীয় এলাকার পানি উন্নয়ন বোর্ড ১ ও ২ এর অধীনে জরাজীর্ণ ৩৫ টি পয়েন্টের প্রায় ৬২ কিলোমিটার বেড়িবাঁধে ব্যাপক ফাঁটল দেখা দিয়েছে। চরম ঝুঁকির মধ্যে বসবাস করছে এসব এলাকার মানুষ।

এদিকে সোমবার বেলা ১১ টার দিকে আশাশুনির গদাইপুর এলাকার আব্দুল মান্নান মাষ্টারের মৎস্যঘের সংলগ্ন এলাকার ৭/২ নং পোল্ডারের খোলপেটুয়া নদীর ৭ থেকে ৮ ফুট জরাজীর্ণ বেড়িবাঁধ ভেঙে যায়। এতে প্রায় ৩শ’ বিঘা মৎস্য ঘের পানিতে তলিয়ে যায়। দুপুরে স্থানীয় খাজরা ইউপি চেয়ারম্যান গ্রামবাসীদের নিয়ে স্বেচ্ছাশ্রমে তা মেরামত করতে সক্ষম হয়।

উপকূলীয় উপজেলা শ্যামনগরের দ্বীপ ইউনিয়ন গাবুরার ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, রবিবার থেকে থেমে থেমে হালকা, মাঝারি ও ভারী বৃষ্টিপাত হচ্ছে। অতিবর্ষণে শতাধিক ঘের পানিতে তলিয়ে গেছে। এছাড়া গাবুরা, নাপিতখালি, জেলেখালিসহ বিভিন্ন উপকূল রক্ষা বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ রয়েছে। যেকোনো সময় বাঁধ ভেঙে প্লাবিত হতে পারে। ইতোমধ্যে নদীর পানি স্বাভাবিকের চেয়ে ১ থেকে ২ ফুট বৃদ্বি পেয়েছে। 

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের দুটি বিভাগের আওতায় মোট ৮শ’ কিলোমিটার বেড়িবাঁধে মধ্যে জরাজীর্ণ ৩৫টি পয়েন্টে প্রায় ৬২ উপকূল রক্ষা বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ রয়েছে। তবে, ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার অনেক জায়গায় চলমান রয়েছে।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপের প্রভাবে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে স্বাভাবিকের চেয়ে ১ থেকে ২ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে। বঙ্গপোসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় ৫৯.৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়ার এমন পরিস্থিতি আরও ১ থেকে ২ দিন থাকবে।