অসহায় রোকেয়ার পাশে মহেশপুরের ওসি, ফিরে পেলেন জমি

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ১২:০৩:০৯ এম

নিজস্ব প্রতিবেদক, মহেশপুর : ষাটোর্ধ্ব অসহায় রোকেয়া বেগম  জীবনের অর্ধেকটা সময় পৈতিৃক জমির ভাগ পেতে যুদ্ধ করেছেন। ঘুরেছেন সমাজের বৃত্তবান ও ক্ষমতাশীনের দ্বারে দ্বারে। তবে দীর্ঘ ৩০ বছরে ভাগ্যের এতটুকুও পরিবর্তন ঘটেনি। তার ভাগের পৈতিৃক জমিটুকু তার ভাই সদর আলী নিজ মালিকানায় বিক্রয় করেছেন অন্যত্র। জমিতো দূরের কথা পাননি পৈতিৃক জমি বিক্রয়ের কানাকড়িও। অসহায় রোকেয়া বেগম মহেশপুর উপজেলার আজমপুর ইউপির আলামপুর গ্রামের মৃত আফছদ্দিনের মেয়ে ও ঝিনাইদহ জেলার সোনারদায়রা গ্রামের নুর ইসলামের স্ত্রী।

গ্রাম্য শালিসে কোন প্রতিকার না পেয়ে মহেশপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। পরে ডিউটি অফিসের রুমের সামনে ঘোরঘুরি করতে থাকেন রোকেয়া বেগম। সিসি ক্যামেরায় তা নজরে আসে মহেশপুর থানার ওসি সেলিম মিয়ার। ডেকে নেন নিজের রুমে। থানায় আসার কারণ জানতে চাইলে সব খুলে বলেন রোকেয়া বেগম।

সবশুনে তাৎক্ষণিক পদক্ষেপ নিয়ে থানায় ডাকেন জমির দখলে থাকা আলামপুর গ্রামে খোরশেদ শেখের ছেলে মোস্তফা (৪২), আলম মাস্টারের ছেলে ডলার (৩৮) ও সোহরাব হোসেনের ছেলে আলী হোসেনকে (৬৫) ।

৩ সদস্য বিশিষ্ট কমিটির মাধ্যমে সুষ্ঠ তদন্ত করে গত সোমবার (১৬ মে) ফিরিয়ে দেয়া হয় ১৮৩নং আলামপুর মৌজার ২১০নং খতিয়ানে রোকেয়া বেগমের  ভাগের ৪২ শতক জমি। দীর্ঘ ত্রিশ বছরপর নিজ অধিকার ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়ে কান্নান ভেঙে পড়েন অসহায় রোকেয়া বেগম।

এসময় রোকেয়া বেগম সাংবাদিকদের বলেন, আমার ভাগে জমি ফিরে পেতে ত্রিশটা বছর কতনা মানুষের দ্বারে দ্বারে ঘুরেছি। সবাই আমাকে কোর্টে যাওয়ার কথা বলেছনে। আমি কোর্টে কি বা বুঝি। নেই মামলা চালানোর টাকা। পরে আমি থানায় আসলে ওসি সাহেব আমার সমস্যার সমাধান করে প্রাপ্ত জমি ফিরিয়ে দিয়েছেন। সে আমার সন্তান সমতুল্য। তার আমি জন্য দোয়া করি।

মহেশপুর ওসি সেলিম মিয়া বলেন, সিসি ক্যামেরার মাধ্যমে আমি ভদ্র মহিলাকে থানায় ঘোরঘুরি করতে দেখি। তাকে ডেকে নিয়ে জানতে পারি ঘটনার বিস্তারিত। পরে তার সমস্যার সমাধান করেছি।

তিনি আরো বলেন, আমি প্রশংসা কিংবা বাহবার লক্ষে কোন কাজ করি না। আমি চাই অসহায় সুবিধা বঞ্চিতরা ন্যায় বিচার পাক। সাধারণ মানুষ আস্তা রাখুক পুলিশের উপর। দুর্নীতিবাজ, মাদক চোরা কারবারীদের কোনো স্থান নেই আমার কাছে।