কালীগঞ্জে ১শ’ কিশোরীকে সচেতনতামূলক প্রশিক্ষণ

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০৭:৪৫:৫৪ পিএম

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে কিশোরীদের সঞ্চয়ে উৎসাহিতকরণ এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) কালীগঞ্জ অফিসের আয়োজনে এ প্রশিক্ষণের মাধ্যমে কিশোরীদের সংগঠিত করে বাল্য বিবাহ, নারী নির্যাতন, যৌতুক বিরোধী নেতৃত্ব বিকাশ ও ইভটিজিং প্রতিরোধসহ বয়ঃসন্ধি সম্পর্কে সচেতন করা হয়। সোমবার সকালে উপজেলার বালিয়াডাঙ্গা এম. এস মাধ্যমিক বিদ্যালয়ে কিশোরী সংঘের ১০০ সদস্যকে প্রশিক্ষণ ও প্রশিক্ষণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে ওই বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি মনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলমগীর হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম, কোর্স পরিচালক ও উপজেলা পল্লী উন্নয়ন অফিসার খাইরুল হকসহ অন্যান্যরা।

পল্লী উন্নয়ন অফিসার খাইরুল হক জানান, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর বাস্তবায়নে দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্পের আওতায় দেশের ৫৯ উপজেলায় গড়ে ২টি করে মোট ১১৮টি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রিক কিশোরীদের প্রশিক্ষণের মাধ্যমে সচেতন করা হচ্ছে। তারা ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে মাসিক ন্যূনতম ৫০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারবে। কিশোরীদের এই জমাকৃত সঞ্চয়ের উপর বছর ভিত্তিতে সরকার হতে ২০০% হারে বোনাস প্রদান করা হবে।