আন্তর্জাতিক নার্স দিবস পালিত

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ১২:০৫:০৪ এম

স্পন্দন ডেস্ক : বৃহস্পতিবার দিনব্যাপী আনন্দ উৎসব, কেক কাটা, শোভাযাত্রার মাধ্যমে পালিত হয়েছে আন্তর্জাতিক নার্স দিবস। একই সাথে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে আয়োজন করা হয় কেক কাটার অনুষ্ঠান। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত রিপোর্টে-

যশোর : যশোরে নানা কর্মসূচিতে আন্তর্জাতিক নার্সেস ডে পালন করা হয়েছে। এরমধ্যে র‌্যালি, কেক কাটা, আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠান ছিলো উল্লেখযোগ্য।  এবারের প্রতিপাদ্য ছিলো ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই-বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান এবং নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’

বৃহস্পতিবার সকালে যশোর ২৫০শয্যা জেনারেল হাসপাতালে প্রশাসনিক ভবনের সামনে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামান। পরে যশোর নার্সিং ইনস্টিটিউটের সেবিকাদের নিয়ে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক ঘুরে আবার প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে হাসপাতালে সিনিয়র নার্সদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

যশোর নার্সিং এসোসিয়েশনের সভাপতি তহমিনা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থত ছিলেন তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামান। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার আব্দুস সামাদ, সিনিয়র স্টাফ নার্স বাদল সরকার, জেসমিন আরা বেগম, আছিয়া খাতুনসহ হাসপাতালের সকল সেবিকারা উপস্থিত ছিলেন।

অপাদিকে দুপুরে হাসপাতালে ৩য় তলা সভা কক্ষে যশোর নার্সিং ইনস্টিটিউট ছাত্রী সেবিকাদের উদ্যোগে আন্তর্জাতিক নার্সেস ডে উপলক্ষে কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় প্রতিষ্ঠানের সকল ছাত্রীসেবিকা ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে ছাত্রী সেবিকাদের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হয় আন্তর্জাতিক নার্সেস ডে।

নড়াইল: করোনার ধাক্কা কাটিয়ে দুই বছর পর আনন্দ উৎসবের মধ্য দিয়ে নড়াইলে ২০২তম আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়েছে। নড়াইল সদর হাসপাতালের নার্সদের আয়োজনে বৃহস্পতিবার (১২ মে) সকালে সদর হাসপাতাল চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। এছাড়া হাসপাতালের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও কেককাটা হয়।

সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার ননী বালা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার প্রেমানন্দ মন্ডল। বিশেষ অতিথি ছিলেন, সদর হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার আসাদুজ্জামান মুন্সী, স্বাধীনতা নার্সেস পরিষদ জেলা শাখার সভাপতি বিউটি পারভীন, সাধারণ সম্পাদক হেনা পারভীন, সিনিয়র স্টাফ নার্স মজিদা খানম, সুমি আকতার, রোমানা আফরোজ, শাহিনুর বেগমসহ নার্সবৃন্দ।

বাগেরহাট : সকালে বাগেরহাট নার্সিং ইনস্টিটিউট চত্বর থেকে একটি বর্ণ্যাঢ্য র‌্যালি বের করা হয। র‌্যালিটি বাগেরহাট জেলা হাসপাতাল চত্বর ও শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় নার্সিং ইনস্টিটিউটে এসে শেষ হয়। পরে নার্সিং ইনস্টিটিউটের নার্সিং ইনস্ট্রাক্টর ইনচার্জ মনোয়ারা আনসারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন, বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক অসীম কুমার সমাদ্দার, ডা. শাহনেওয়াজ, ডা. ইস্কেন্দার আলম, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদার, জেলা পাবলিক হেলথ নার্স হেমলতা সরকার, নার্সিং সুপারভাইজার গীতা রাণী কুন্ডু, লাভলী আক্তার প্রমুখ। এর আগে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে কেক কাটেন অতিথিরা। এসব অনুষ্ঠানে বাগেরহাট নার্সিং ইনস্টিটিউট এর প্রশিক্ষক, শিক্ষার্থী ও জেলা হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

বাঘারপাড়া : সকালে র‌্যালি ও কেক কাটার মধ্যদিয়ে বাঘারপাড়ায় পালিত হয়েছে। বাঘারপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সরা ( সেবিকারা) দিবসটা উপলক্ষে হাসপাতালকে বিভিন্ন রাইটিং ও ফুলদিয়ে সাজানো হয়। সকালে হাসপাতালের পঃ পঃ কর্মকর্তা ডাক্তার  শরিফুল ইসলাম, সিনিয়ার ডাক্তার মনিরুজ্জামানসহ সকল ডাক্তারদের উপস্থিতিতে র‌্যালি ও কেককাটার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. নাসিম নেওয়াজ খান, রাজিব কুমার হালদার,তপষ্কার বিশ্বাস, শরিফুল ইসলাম, সঞ্চিতা অধিকারী,  মোশতাক আহম্মেদ, আমেনা রহমান, শেখ আব্দুর রাজ্জাক প্রমুখ। নার্সদের মধ্যে উপস্থিত ছিলেন নীপা বিশ্বাস, সরস্বতী বিশ্বাস,কণিকা রায়,নাজমুন নাহার,তানজিলা খাতুন,মারিয়া খাতুন, সেলিনা পারভিন প্রমুখ।