মাগুরায় ধান নিয়ে বিপাকে চাষিরা

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ১২:১৫:০৩ এম

মাগুরা প্রতিনিধি : মাগুরায় চলতি বোরো মৌসুমে পাকা ধান ঘরে তোলায় ব্যস্ত কৃষক। কয়েকদিন ধরে সারা দেশে বৈরি আবহাওয়ার কারণে পাকা ধান ঘরে তুলতে বিপাকে পড়েছেন এ চাষিরা।

বৃহস্পতিবার সরেজমিনে মঘির মাঠ ঘুরে দেখা যায়, কৃষকরা বোরো ধান ঘরে তুলছে। কেউ মাথায় করে আবার কেউ ঘোড়ার গাড়িতে করে ধান ঘরে তোলার চেষ্টা করছে। তবে থেমে থেমে হচ্ছে বৃষ্টি।  তবুও পাকা ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

মাগুরা সদর উপজেলা মঘি গ্রামের কৃষক বেলায়েত হোসেন বলেন, বৈরি আবহাওয়ার কারণে অনেকটা শঙ্কা নিয়ে দ্রুত ধান মাড়াই করতে হচ্ছে। তাছাড়া এই ধানের উপর নির্ভর করে সারা বছরের সংসার খরচ চলে।

একই গ্রামের কৃষক খোকন মোল্ল্যা বলেন, উঠতি বোর ধান নিয়ে বড়ই দুশ্চিতায় পড়েন কৃষকরা। তবে তিনি আরো বলেন, সারা দেশে এক সাথে পাকা ধান ঘরে তোলার কারনে শ্রমিক সংকট দেখা দিয়েছে। একজন শ্রমিকের মূল প্রায় ১ হাজার টাকা। তাও আবার শ্রমিক পাওয়া যাচ্ছে না। এক দিকে যেমন ঝড় ও বৃষ্টির শঙ্কা অন্য দিকে ধানের দাম কম। বাজারে ভাল ধানের দাম মন প্রতি ৯০০ টাকা থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আমাদের এক বিঘা জমি চাষ করতে খরচ হয় প্রায় ১৪ হাজার টাকা। সেখানে এবার শ্রমিকের দাম বেশি । ধানের দাম কম থাকায় লোকশানের আশঙ্কা করছি। ধানের দাম যদি মন প্রতি ১২শত থেকে ১৫ শ টাকায় হয় তাহলে কৃষকের লাভ হবে। অন্যথায় এ ধান চাষে লোকশান হবে।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহামুদ বলেন, জেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষক বৈরি আবহাওয়ার মধ্যে ধান কাটতে ব্যস্ত হয়ে পড়েছেন। জেলা এ বছর বোর ধানের আবাদ হয়েছে ৩৯ হাজার  ৬৩৫ হেক্টর জমিতে। জেলায় এবছর বোর ধানের আবাদের লক্ষ্য মাত্র ছিল ৩৬ হাজার ১৫০ হেক্টর। কৃষকরা বৈরি আবহাওয়া ও বৃষ্টির মধ্যে মাথায় করে ও ঘোড়ার গাড়িতে পাকা ধান ঘরে তোলার চেষ্টা করছে।  যা ইতোমধ্যে কর্তন করা হয়েছে মাত্র ৫০% আর বাকি ধান এখানো মাঠে রয়েছে। আমরা আমরা কৃষকদের আধুনিক যান্ত্রীকরণ পদ্ধতিতে মাঠ থেকে ধান কেটে ও মাইড়া করে ঘরে তোলার পরামর্শ দিয়ে আসছি। আমরা আশা করছি বৈরি আবহাওয়া যদি বড় ধরনের কোন ক্ষতি না হয় তাহলে কৃষরা ধানের ন্যায় মুল্য পাবে।