দক্ষিণডিহিতে রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসব ও লোকমেলা শুরু

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০৫:১৭:১৮ পিএম

ফুলতলা (খুলনা) প্রতিনিধি: খুলনার ফুলতলা উপজেলায় কবিগুরুর স্মৃতিধন্য রবীন্দ্র কমপ্লেক্সে শুরু হলো ৩ দিন ব্যাপী ১৬১তম রবীন্দ্র জন্মজয়ন্তী ও লোকমেলা। রোববার বিকেল সাড়ে ৪টায় বেলুন উড়িয়ে ও ফিতা কেটে তিন দিনব্যাপী লোকজ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। খুলনা জেলা প্রশাসন আয়োজিত রবীন্দ্র কমপ্লেক্সের ছবেদা তলায় মৃণালিনী মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। এ সময় তিনি বলেছেন, কবিগুরুর স্মৃতি বিজড়িত দক্ষিণডিহি আমাদের গর্ব। এর মাধ্যমে আমাদের সম্মান ও পরিচিতি বৃদ্ধি পেয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর কোনো অঞ্চল কোনো গোষ্ঠীর কোনো সম্প্রদায়ের নয়। তিনি গোটা জাতির, গোটা বিশ্বের কবি। তার শ্বশুরবাড়ি রবীন্দ্র কমপ্লেক্সকে খুব শিগগির আধুনিক ও পূর্ণাঙ্গ কমপ্লেক্সে রূপ দেয়া হবে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে, পুলিশের অবসরপ্রাপ্ত ডিআইজি মো. ওলিয়ার রহমান, ফুলতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ শেখ আকরাম হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন। এ সময় আরও উপস্থিত ছিলেন ওসি মো. ইলিয়াস তালুকদার, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মৃনাল হাজরা, ফুলতলা ইউপি চেয়ারম্যান শেখ আবুল বাসার। ‘রবীন্দ্র সাহিত্যে সম্প্রীতি ও মানবতাবোধ’ শীর্ষক আলোচনা করেন শেখ হাসিনা বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকউল্লাহ খান।

অনুষ্ঠান উপস্থাপন করেন মিনা মিজানুর রহমান, অনুপম মিত্র ও রাদিয়া ইসলাম। পরে ফুলতলার স্থানীয় শিল্পীদের পরিবেশনায় উদ্বোধনী সংগীত, কবিতা আবৃতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।