সাতক্ষীরায় পুষ্টি সচেতনতা বিষয়ক প্রেস কনফারেন্স

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ১২:৫০:৫০ পিএম

সাতক্ষীরা প্রতিনিধি : ‘সঠিক খাদ্যাভ্যাসে সুস্থ থাকুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় স্বাস্থ্য সুরক্ষায় খাদ্যাভ্যাস পরিবর্তন ও পুষ্টি সচেতনতা বিষয়ক প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের এ প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। প্রেস কনফারেন্সে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা ডায়েট কাউন্সিলিং সেন্টারের প্রধান পুষ্টিবিদ সৈয়দা শারমিন আক্তার। প্রেস কনফারেন্সে এ সময় সাতক্ষীরায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রেস কনফারেন্সে লিখিত বক্তব্যে পুষ্টিবিদ সৈয়দা শারমিন আক্তার বলেন, দুটি পদ্ধতিতে চিকিৎসা হয়ে থাকে। একটি প্রতিরোধমূলক, আরেকটি প্রতিষেধকমূলক। আমরা জানি প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। প্রত্যেক অঞ্চলের খাদ্যাভ্যাস এক স্থান থেকে অন্য স্থানে আলাদা হয়ে থাকে। প্রতিটি অঞ্চলের খাদ্য প্রাপ্তি ও উৎপাদনের উপর সে অঞ্চলে খাদ্যাভ্যাস নির্ভরশীল। যদি খাদ্য উৎপাদন ও প্রাপ্তি মেনে খাদ্যাভ্যাস হয়, তাহলে সে অঞ্চলের মানুষ সবচেয়ে বেশি সুস্থ থাকে। আজকাল মানুষের পশ্চিমা খাদ্যাভ্যাস অনেকাংশে অসুস্থ করে দিচ্ছে। শুধু তাই নয়, বয়স, কাজের ধরন বুঝেও ক্যালরি গ্রহণ করা উচিত। এখনো অনেক মানুষই মনে করে দামী খাবারে বেশি পুষ্টি। এ বিষয়গুলো সবার জানতে হবে, জানাতে হবে। সুষম খাদ্যাভ্যাস মানুষকে সুস্থ রাখে।

এ সময় প্রেস কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরার সিভিল সার্জন  ডা. মো. হুসাইন শাফায়েত, ডায়েট কাউন্সিলিং সেন্টার সাতক্ষীরার পরিচালক আবিদ এ আজাদ।