কুলটী খালে পচা পানির দুর্গন্ধ

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০১:২৫:৪১ পিএম

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি  : খুলনার ডুমুরিয়ায় কুলটী খালে সিটি কর্পোরেশনের নোংরাযুক্ত পচা পানির দুর্গন্ধে অতিষ্ট হয়ে পড়েছেন এলাকার মানুষ। এতে ব্যাপক বৃদ্ধি পেয়েছে মশামাছি। এসব কারণেই নানাবিধ রোগের আতঙ্কে দিন কাটছে খাল পাড়ের মানুষের।  

জানা যায়, উপজেলার কুলটি খাল দিয়ে সিটি কর্পোরেশনসহ ইউনিয়নের বিলপাবলা, লতাখামারবাড়ি, কুলটি, পশ্চিম বিলপাবলা, শিবপুর বাদুরগাছা, কাচনাপাড়া ও সিকদারপাড়াসহ অন্তত ২০টি গ্রামের পানি সরবরাহ হয়। বর্তমান ওই খালে অস্বাভাবিকভাবে কচুরিপানা হয়েছে। এর সাথে যোগ হয়েছে সিটি কর্পোরেশনের নোংরা পানি। সবমিলে পচা পানির দুর্গন্ধে বৃদ্ধি পেয়েছে মশামাছি। সেই সাথে নানাবিধ রোগের আতঙ্কে দিন পার করছে গ্রামবাসী। 

কুলটি গ্রামের শিশির ফৌজদার জানান, গুরুত্বপুর্ণ কুলটীর খাল দিয়ে ৩টি বিলসহ ২০ গ্রামের পানি নিস্কাশন হয়। কচুড়িপানা হওয়াতে এবং সিটির ময়লা পানির কারণে প্রচুর দুর্ঘন্ধ এবং মশামাছির উপদ্রব বেড়ে গেছে। খাল দিয়ে লবন পানি ওঠা-নামা করার একান্ত দরকার। বিলপাবলা গ্রামের সচিন মন্ডল বলেন, পানি ওঠা-নামা না করার কারণে পানি পচে দুর্গন্ধ হয়েছে। 

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান শেখ তুহিনুল ইসলাম বলেন, খালে কচুড়িপনা পচে মশামাছি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে খাল পাড়ের মানুষের বসবাস করা কঠিন হয়ে পড়েছে। শোলমারি ১০ ভেন্টের স্লুইজ গেট দিয়ে লবন পানি ওঠা-নামা না করলে ভিতরের এসব খালগুলো পরিষ্কার করা সম্ভব হবে না।