ভাটার কালো ধোঁয়ায় ২০ একর জমির বোরো ধানের ক্ষতি

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৯:৩৩:৫০ পিএম

মাহফুজুল ইসলাম মন্নু, লোহাগড়া (নড়াইল): নড়াইলের লোহাগড়া উপজেলার ঝিকড়া গ্রামের মাহির বিক্রসের কালো ধোঁয়ার তাপের কারণে পার্শ্ববর্তী প্রায় ২০ একর জমির বোরোধানের ক্ষতি হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়েছে। এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকরা সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।

গতকাল রোববার লোহাগড়ার লক্ষীপাশা ইউনিয়ন পরিষদের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে লক্ষীপাশা ইউপির ঝিকড়া গ্রামের সাবেক মেম্বর ক্ষতিগ্রস্ত কৃষক রবিউল ইসলাম লিখিত বক্তব্যে অভিযোগ করে বলেন, আমাদের ঝিকড়া গ্রামে মাহির ব্রিকস (প্রোঃ শেখ ফেরদৌস)‘র গ্যাসীয় চিন্নি থেকে কালো গরম ধোঁয়ার তাপের কারণে পাশ্ববর্তী আমাদের প্রায় ২০ একর জমির বোরোধানের ক্ষতিসাধন হয়েছে। এতে করে আমাদের প্রায় ৩০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। তিনি সংবাদ সম্মেলনে আরও বলেন, আমরা বিভিন্ন যায়গা থেকে লোন করে এ বছর বরোধান চাষ করেছি। এখন শেষ মুহূর্তে এসে আমাদের যে ক্ষতি হয়েছে, আমাদের লোনের টাকা পরিশোধ করার কোনো উপায় নেই। আমরা অত্র ইউনিয়নের চেয়ারম্যানকে অবহিত করেছি এবং আমাদের ধানের ক্ষতিসাধনের প্রতিকার চেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, একই এলাকার ক্ষতিগ্রস্ত কৃষক আমিরুল ইসলাম, নাসির উদ্দিন, হাবিবার শেখ, আমির খাঁন, বিধান রায়, রেজাউল করিমসহ ৩০/৩৫ ক্ষতিগ্রস্ত কৃষক।

এ বিষয়ে লক্ষীপাশা ইউনিয়নের চেয়ারম্যান নুর মোহাম্মদ বলেন, মাহির ব্রিক্সের কালো ধোয়ায় বোরোধানের ক্ষতি হয়েছে এটা সত্য। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সাহায্যের জন্য সুপারিশ জানিয়েছি।   

উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের লিখিত অভিযোগ পেয়ে গত ১৯ এপ্রিল ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়েছিলাম। তবে পোকা-মাকড়ে ধানের ক্ষতি হয়নি, গরম ধোয়ার (তাপের) কারণে বোরোধানের ক্ষতি হয়েছে।

এদিকে অভিযুক্ত মাহির বিক্রসের মালিক শেখ ফেরদৌসের সাথে  মোবাইল নম্বরে কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলী আজগর ক্ষতিগ্রস্থ কৃষকদের অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা বিষয়টি আমাকে অবহিত করেছেন। আমি কৃষি অফিসারের মাধ্যমে তদন্ত করে কি করা যায় দেখতেছি।