শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের হালচাল

চিকিৎসক আছেন ‘কাগজে’

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৬:৩৭:৪৪ এম

আ. মালেক রেজা, শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সরকারি চিকিৎসকদের যোগদানের পর প্রথম দুই বছর নির্ধারিত কর্মস্থলে থেকে সেবা দেয়ার বিধান থাকলেও তা উপেক্ষা করে আমলা ও রাজনৈতিক নেতাদের ম্যানেজ করে চাকরি স্থায়ী করার শর্ত ভঙ্গ করে তদবিরের মাধ্যমে সংযুক্তিতে অন্যত্র চলে গেলেন বাগেরহাটের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদানকারী ছয় চিকিৎসক।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ কাগজে কলমে ১৫ জন চিকিৎসক দেখানো হলেও বাস্তবে রয়েছেন ৭ জন। যে কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার প্রায় দেড় লক্ষাধিক মানুষ। দীর্ঘ সময় অপেক্ষা করেও চিকিৎসকের দেখা না পাওয়ায় চিকিৎসা না নিয়ে বাড়ি ফিরে যাচ্ছে অনেকেই। চিকিৎসক সংকটের কারণে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রিয় গোপাল বিশ্বাস ও আবাসিক মেডিকেল অফিসার ডা. এসএম ফয়সাল আহমেদ প্রশাসনিক কাজে ব্যস্ত থাকলেও চিকিৎসক সংকটের কারণে বর্তমানে তারা চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। 

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৮ ফেব্রুয়ারি ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালটিতে কনসালটেন্ট, মেডিসিন, সার্জারী, গাইনি ও শিশু বিশেষজ্ঞসহ ৮ জন চিকিৎসক যোগদান করেন। এদের মধ্য থেকে ডা. কেয়া ও ডা. শাহানা রহমান মাতৃত্বকালীন ছুটিতে গেছেন। শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে বেতন ভাতাসহ চাকরি স্থায়ীকরণের সকল সুযোগ সুবিধা নিয়েও সংযুক্তিতে রয়েছেন নতুন যোগদানকৃত চিকিৎসকদের মধ্য থেকে ডা. তাহসেনা হক প্রমি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ও ডা. ইসরাত জাহান বাগেরহাট সদর হাসপাতালে। এছাড়া, দীর্ঘদিন ধরে সংযুক্তিতে রয়েছেন ডা. আরিফুল ইসলাম রাকিব খুলনা শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল, ডা. সুদিপ ও ডা. রবিউল ইসলাম বাগেরহাট সদর হাসপাতাল ও ডা. নাদিরা নওরীন মহাখালী কোভিড-১৯ কন্ট্রোল রুমে কর্মরত আছেন। সংযুক্তিতে থাকা ছয় চিকিৎসক শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনুকূলে নিয়মিত বেতন ভাতা তুলছেন। যে কারণে স্বাস্থ্য অধিদপ্তর শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক নিয়োগ দিচ্ছেন না বলে একটি সূত্র জানায়।

শরণখোলা উপজেলা ভাইস চেয়ারম্যান ও স্বাস্থ্য কমপ্লেক্সের স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. হাসানুজ্জামান পারভেজ বলেন, অনেক চেষ্টার পরে হাসপাতালের ডাক্তার সমস্যা সমাধান হয়েছে। যোগদানের মাস পেরোনের আগেই কয়েকজন চলে যাওয়ায় পুনরায় চিকিৎসক সংকটের বিষয়টি দুঃখজনক। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হবে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রিয় গোপাল জানান, বিষয়টি বাগেরহাট জেলা সিভিল সার্জনসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এ ব্যাপারে তারা শ্রীগ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের খুলনা বিভাগীয় অতিরিক্ত পরিচালক মো. মঞ্জুরুল মুর্শিদ জানান, শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ছয় চিকিৎসক সংযুক্তিতে আছেন বিষয়টি তিনি অবগত হয়েছেন। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে অতি শ্রীগ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।