মোরেলগঞ্জে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি, যুবক আটক

শাস্তির দাবিতে বিক্ষোভ, ভাঙচুর

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০২:০২:২১ পিএম

মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি : মোরেলগঞ্জে ভারত ফেরত এক যুবক ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কয়েকটি অশ্লীল, কুরুচিপূর্ণ স্ট্যাটাস দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনায় ফুসে ওঠেছে এলাকার জনগণ। সোমবার রাতে শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও বাড়িঘরে হামলা ভাঙচুর করেছে বিক্ষুব্ধ এলাকাবাসী। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি হওয়ায় ফেসবুকে স্ট্যাটাসদাতা কৌশিক বিশ্বাস (২৩) নামের ওই যুবককে আটক করে পুলিশ। কৌশিক ওই গ্রামের রমনি বিশ^াসের ছেলে। এ ঘটনায় পৃথক ২টি মামলা দায়ের হয়েছে ।

পুলিশ জানায়, দীর্ঘদিন ভারতে বসবাসকারী কৌশিক বিশ^াস সম্প্রতি নিজ বাড়িতে ফিরে আসে এবং সে তার ব্যবহৃত ‘জেহাদি তোষণকারী’ নামক ফেসবুক আইডি থেকে ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহাম্মদ (সা.) এবং তার পরিবার নিয়ে কটূক্তি করে অশ্লীল ও কুরুচিপূর্ণ স্ট্যাটাস দেয়। ঘটনাটি জানাজানি হলে ফুঁসে ওঠে মুসল্লীরা। ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী কৌশিকের শাস্তির দাবিতে সোমবার রাত সাড়ে ৯টার দিকে বিক্ষোভ মিছিল করে এলাকাবাসী। এক পর্যায়ে মিছিলের একটি অংশ উত্তেজিত হয়ে কৌশিকের বাড়িতে হামলা চালিয়ে বসতঘর ও মন্দির ভাঙচুর করে এবং একটি খড়ের গাঁদায় আগুন ধরিয়ে দেয়।

মোরেলগঞ্জ ও মোংলা থানার বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের পাশাপাশি এলাকায় পুলিশ মোতায়েন করে। রাত ১০টার দিকে পুলিশ ঘটনাস্থল থেকে কৌশিককে আটক করে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক ও মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো . জাহাঙ্গীর আলম। মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করেছে র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন বিভাগ।

মঙ্গলবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য অ্যাড.মো. আমিরুল আলম মিলন। তিনি সকলকে শান্ত থাকার আহবান জানান। তিনি আরো বলেন, ধর্মীয় বিষয় নিয়ে ফেসবুক স্টাটাস দাতাকে আইনর আওতায় নিয়েআসবে প্রশাসন অপরদিকে যারা এ বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করেছে তাদেরকেও আইনের আওতায় নিয়ে আশা হবে। এ ঘটনায় ফেসবুকে স্ট্যাটাসদাতা আটক কৌশিক বিশ^াসকে আসামি করে একটি মামলা দায়ের হয়েছে। অপরদিকে কৌশিকের বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনায় তার পরিবারের পক্ষ থেকেও একটি মামলা দায়ের হয়েছে এবং ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ১৭ জনকে আটক করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানাগেছে, কৌশিক বিগত ৩ বছর ধরে ভারতে অবস্থান করছিলো। গত ৭ থেকে ৮ দিন আগে সে বাড়িতে ফিরে এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করে।

জেলা পুলিশ সুপার কে এম আরিফুল হক  বলেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করে তদন্তপূর্বক আইনের আওতায় আনা হবে। উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম বলেন, যে ঘরটি ভাংচুর হয়েছে প্রশাসনের পক্ষ থেকে তাকে একটি পাকা ঘর তৈরি করে দেয়া হবে।  থানা অফিসার ইন চার্জ মো. সাইদুর রহমান জানান, জিজ্ঞাসাবাদের জন্য ১৭ জনকে আটক করা হয়েছে।